জুন ২৯, ২০২৪

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছেলে ডোনাল্ড জুনিয়রকে দেওয়া এক সাক্ষাৎকারে মার্কিন সাংবাদিক টাকার কার্লসন দাবি করেছেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে এবং দেশটিকে ধ্বংস করে দেবে। খবর: আরটির

শুক্রবার প্রকাশিত ওই ভিডিওতে, কার্লসন এবং ট্রাম্প জুনিয়র দাবি করেন, জো বাইডেন বিশ্বকে তৃতীয় বিশ্বযুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে এসেছেন এবং যুক্তরাষ্ট্র মূলত রাশিয়ার সঙ্গে যুদ্ধ করছে।

জুনিয়র বলেছেন, ইউক্রেনে বিজয় কিভাবে হবে কেউই স্পষ্ট করেনি। আমি জানি না, এর মানে কি। এ সময় তিনি প্রশ্ন রাখেন, এটা কি ইউক্রেনীয় ও রুশদের চিরস্থায়ী মৃত্যুর মতো যতক্ষণ না তারা সব নিশ্চিহ্ন হয়ে যায় এবং মার্কিন বহুজাতিক কোম্পানি ব্ল্যাকরক সেখানে গিয়ে সব কৃষিজমি দখল করে না নেয়?

ব্ল্যাকরক বিশ্বের বৃহত্তম বিনিয়োগ কোম্পানি এবং এর মূলধন প্রায় ১০ ট্রিলিয়ন ডলার। কোম্পানিটি ইউক্রেনের সার্বভৌম বন্ডের সবচেয়ে বড় ক্রেতা। প্রতিষ্ঠানটি ২০২২ সালে কিয়েভের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে, যার আওতায় এটি ইউক্রেনের সংঘাত-পরবর্তী পুনর্গঠন কার্যক্রম পরিচালনা করবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি ২০২০ সালে ভূমি সংস্কারের একটি বিতর্কিত আইনে চালু করেন। এরপর থেকেই এনসিএইচ ক্যাপিটাল, বিএনপি এবং ভ্যানগার্ড গ্রুপের মতো বেশ কয়েকটি বিদেশি বিনিয়োগ সংস্থা ইউক্রেনের আবাদযোগ্য জমি লিজ নেওয়া শুরু করে। সর্বশেষ হিসাব অনুসারে, এই কোম্পানিগুলো আবাদযোগ্য জমির প্রায় ২৮ শতাংশ নিয়ন্ত্রণ করছে বলে উঠে এসেছে আমেরিকার ওকল্যান্ড ইনস্টিটিউটের গবেষণায়। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের পরামর্শেই জেলেনস্কি এই কাজ করেছিলেন।

এ প্রসঙ্গে টাকার কার্লসন বলেন, তারা (ইউক্রেনের নেতারা) এরই মধ্যে ইউক্রেনের জমিগুলো বিদেশি বিনিয়োগকারীদের কাছে বিক্রি করা শুরু করেছে এবং তারা (কোম্পানিগুলো) তৃতীয় বিশ্বের অভিবাসীদের দিয়ে ইউক্রেন ভরিয়ে ফেলবে এবং আগামী ৫০ বছর পর ইউক্রেনের অস্তিত্ব আর থাকবে না। কোনো ইউক্রেনীয় জাতিই থাকবে না। আমরা (যুক্তরাষ্ট্র) তাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছি যেমনটি অন্য কোনো দেশই আর কখনো করেনি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *