সেপ্টেম্বর ১৯, ২০২৪

ফিলিস্তিনের রাফাতে গত রোববার রাতে দখলদার ইসরায়েলের বিমান হামলায় ৪৫ জন নিহত হন। এই হামলায় আহত হন আরও প্রায় ২০০ ফিলিস্তিনি।

যেখানে হামলা চালানো হয়েছে সেখানে তাঁবু গেড়ে আশ্রয় নিয়েছিলেন সাধারণ মানুষ। এই হামলায় এত মানুষ আহত ও নিহত হওয়ার পর পুরো বিশ্ব থেকে নিন্দা জানানো হয়েছে।

এরমধ্যেই দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ইসরায়েলি সংসদে সোমবার (২৭ মে) বলেছেন, এই ঘটনা ভুলক্রমে ঘটে গেছে। তিনি দাবি করেছেন, হামাসের যোদ্ধাদের লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। কিন্তু এতে বেসামরিক মানুষ হতাহত হয়েছেন।

নেতানিয়াহু বলেছেন, “রাফা থেকে আমরা ইতিমধ্যে ১০ লাখ সাধারণ মানুষকে সরিয়ে নিয়েছি। সাধারণ মানুষের কোনো ক্ষতি না করার ইচ্ছা থাকা সত্ত্বেও, দুর্ভাগ্যবশত কিছু একটা ভুল হয়ে গেছে।”

“আমরা এই ঘটনা তদন্ত করছি এবং কেন ঘটল সেটি খুঁজে বের করব। কারণ এটি আমাদের নীতি।” যোগ করেন নেতানিয়াহু।

গত সপ্তাহে রাফাতে সব ধরনের হামলা বন্ধ করতে ইসরায়েলকে নির্দেশ দেয় জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। কিন্তু তা সত্ত্বেও সেখানে দখলদার ইসরায়েলের সেনারা হামলা অব্যাহত রেখেছে।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধে ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ৩৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যত দিন গড়াচ্ছে এ সংখ্যা ততই বেড়ে চলছে। এ কারণে এখন যুদ্ধ বন্ধের জন্য আন্তর্জাতিক সম্প্রদায় থেকে চাপ দেওয়া হচ্ছে।

তবে সোমবার ইসরায়েলি প্রধানমন্ত্রী আবারও জানিয়েছেন, তারা এখনই গাজায় যুদ্ধ বন্ধ করবেন না। যতদিন পূর্ণ বিজয় না পাবেন ততদিন যুদ্ধ অব্যাহত থাকবে বলে হুমকি দিয়েছেন তিনি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *