সেপ্টেম্বর ১৭, ২০২৪

ইসরায়েলের প্রতিনিয়ত অমানবিক হামলায় কবরে পরিণত হয়েছে গাজা। ইসরায়েলের বোমা হামলায় গত ১ দিনে আরও ৫৮৪ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (৭ নভেম্বর) সন্ধ্যায় নিয়মিত ব্রিফিংয়ে এমন তথ্য জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনিদের সঙ্গে ইসরাইয়েলের যুদ্ধ শুরু হয়। আজ (৭ নভেম্বর) যুদ্ধের এক মাস হয়েছে। এই এক মাসে সব মিলিয়ে ১০ হাজার ৩২৮ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন বলেও জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা।

হামলায় নিহতদের মধ্যে শিশু মৃত্যু বেশি হয়েছে। ৪ হাজার ২৩৭ জন শিশু, ২ হাজার ৭১৯ জন নারী এবং বয়স্ক মানুষের সংখ্যা ৬৩১ জন।

ইসরায়েলিদের বিমান হামলায় এক মাসে ২৫ হাজার ৯৫৬ জন আহত হয়েছেন বলেও জানিয়েছে হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

অপরদিকে ফিলিস্তিনির দখলকৃত পশ্চিমতীরে এই একই সময়ের মধ্যে ১৬১ জন নিহত হয়েছেন। যা গত কয়েক বছরে এক মাসের মধ্যে সর্বোচ্চ। আর এ বছর সবমিলিয়ে এখন পর্যন্ত পশ্চিমতীরে নিহত হয়েছেন ৩৭১ জন।

গত ৭ অক্টোবর ইসরায়েলের দিকে লক্ষ্য করে হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। ওইদিন থেকেই গাজায় বিমান হামলা চালানো শুরু করে ইসরায়েল।

তারা দাবি করছে, গাজায় হামাসের স্থাপনা ও অবকাঠামো লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে। এসব নির্বিচার ও বর্বরোচিত হামলায় মৃতের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া হামলায় ক্ষয়ক্ষতি হচ্ছে বেসামরিক মানুষের বাড়ি-ঘর আর বাদ যাচ্ছে না মসজিদ-গির্জার মতো ধর্মীয় স্থাপনাগুলোও।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *