সেপ্টেম্বর ১৭, ২০২৪

সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনার অভিযোগে ১৪ পাকিস্তানি বংশোদ্ভূত স্প্যানিশ নাগরিককে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। গ্রেফতারকৃতরা দেশজুড়ে বিস্তৃত একটি জিহাদি গোষ্ঠীর সদস্য বলে সন্দেহ করা হচ্ছে।

স্পেনভিত্তিক সংবাদমাধ্যম ইউরো উইকলি নিউজের প্রতিবেদনে বলা হয়, গ্রেফতারকৃতদের সবাই পাকিস্তানি বংশোদ্ভূত নাগরিক ও তারা কাতালোনিয়া, ভ্যালেন্সিয়া, গুইপুজকোয়া, ভিটোরিয়া, লগরনো ও লেইডা শহরে বসবাস করতেন বলে জানা গেছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার গ্রেফতারকৃতদের আদালতে হাজির করানোর কথা রয়েছে। ইউরো উইকলি নিউজের প্রতিবেদনে বলা হয়, গ্রেফতার ব্যক্তিরা নিজেদের মধ্যে একটি নেটওয়ার্ক গড়ে তুলে জিহাদি বার্তা ও মৌলবাদ ছড়ানোর কাজ করতেন বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাজ্যের সাংবাদিক ডেভিড আথারটন এক্স হ্যান্ডেলে পোস্ট দিয়ে দাবি করেন, পাকিস্তানের ইসলামি চরমপন্থী রাজনৈতিক দল তেহরিক-ই-লাব্বায়িক পাকিস্তানের (টিএলপি) সঙ্গে যুক্ত এই ১৪ জন ‘জিহাদি’।

ইউরো উইকলি নিউজের প্রতিবেদন থেকে আরও জানা যায়, গত ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পর থেকেই স্পেনে সন্ত্রাসবিরোধী সতর্কতা বাড়ানো হয়। সম্ভাব্য সন্ত্রাসী হামলা এড়াতে সন্দেহভাজনদের ওপর নজরদারি দ্বিগুণ করে স্পেনের নিরাপত্তা বাহিনী।

অন্যদিকে, স্পেনের জেনারেল ইনফরমেশন কমিশনারের কার্যালয় দেশব্যাপী সন্ত্রাসীদের ধরতে অভিযান শুরু করে। সেই অভিযানের অংশ হিসেবেই ১৪ পাকিস্তানি বংশোদ্ভূতকে গ্রেফতার করা হয়েছে।

স্পেন পুলিশ গত মাসেও অনেকটা একই ধরনের সন্ত্রাসবিরোধী অভিযান চালিয়েছিল। সেখানে জিহাদি সন্দেহে চারজনকে গ্রেফতার করা হয়। দেশটির গণমাধ্যম বলেছে, ধর্মান্তরবাদ ও জিহাদি কর্মকাণ্ডের জন্য নতুন সদস্য নিয়োগের অভিযোগে সেই চার সন্দেহভাজনকে গ্রানাডা, বার্সেলোনা ও মাদ্রিদ থেকে গ্রেফতার করা হয়েছিল।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *