জুলাই ৬, ২০২৪

এবার প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে শীর্ষে উঠে এলেন তিনি। আর বিশ্বকাপের মাঝে ছয়ে নেমে যাওয়া সাকিব এগিয়েছেন এক ধাপ।

বিশ্বকাপ শেষে আইসিসির হালনাগাদ র‍্যাংকিং প্রকাশিত হয়েছে। সেখানেই শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গাকে হটিয়ে শীর্ষে উঠেছেন হার্দিক।

বিশ্বকাপের ফাইনালে বল হাতে দুর্দান্ত পারফর্ম করেছিলেন তিনি। তুলে নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার গুরুত্বপূর্ণ দুই ব্যাটার হেনরিখ ক্লাসেন ও ডেভিড মিলারের উইকেট।

ম্যাচের শেষ ওভারে ১৬ রান ডিফেন্ড করে দলের জয়ও নিশ্চিত করেন হার্দিক। ব্যাট হাতেও বিশ্বকাপের ভালো ফর্মে ছিলেন তিনি। যার সুবাদে তিনি দুই ধাপ এগিয়েছেন। অর্থাৎ এখন তিনি টি-টোয়েন্টিতে বিশ্বের এক নম্বর অলরাউন্ডার। ভারতীয়দের মধ্যে তিনিই প্রথম এই ক্যাটাগরির শীর্ষে উঠলেন।

অন্যদিকে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে টি-টোয়েন্টি অলররাউন্ডারদের র‍্যাংকিংয়ে শীর্ষে ছিলেন সাকিব আল হাসান। কিন্তু বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের কারণে নামতে নামতে ছয়ে নেমে গিয়েছিলেন তিনি। তবে এক ধাপ এগিয়ে পাঁচে উঠে এসেছেন দেশসেরা এই অলরাউন্ডার।

অলউরাউন্ডারদের র‍্যাংকিংয়ে সাকিব ছাড়াও এক ধাপ করে এগিয়েছেন অস্ট্রেলিয়ার মার্কাস স্টইনিস (৩), জিম্বাবুয়ের সিকান্দার রাজা (৪) ও ইংল্যান্ডের লিয়াম লিভিংস্টোন (৮)। তবে চার ধাপ পিছিয়ে শীর্ষ পাঁচ থেকে ছিটকে গেছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি। এক ধাপ পিছিয়ে হাসারাঙ্গা আছেন দুইয়ে। এক ধাপ করে পিছিয়েছেন দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম (৯) ও ইংল্যান্ডের মঈন আলীও (১০)।

বোলারদের র‍্যাংকিংয়ে ৭ ধাপ এগিয়েছেন দক্ষিণ আফ্রিকার এনরিখ নরকিয়া। তার বর্তমান অবস্থান দুইয়ে। ২ ধাপ পিছিয়ে চারে নেমে গেছেন আফগানিস্তানের রশিদ খান। অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড (৫) ও আকিল হোসেন (৬) এক ধাপ করে এবং অ্যাডাম জাম্পা (৮) পিছিয়েছেন দুই ধাপ। এছাড়া ভারতের অক্ষর প্যাটেল (৭) এক ধাপ ও কুলদিপ যাদব (৯) ৩ ধাপ এগিয়েছেন। তবে বিশ্বকাপে আলো ছড়ানো আফগান পেসার ফজলহক ফারুকি ৩ ধাপ পিছিয়ে দশে নেমে গেছেন।

শীর্ষ দশের বাইরে বড় লাফ দিয়েছেন ভারতের পেসার জসপ্রীত বুমরাহ। ১২ ধাপ এগিয়ে ১২তম স্থানে উঠেছেন ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যান অব দ্য টুর্নামেন্ট হওয়া এই পেসার। আসরের সর্বোচ্চ উইকেটশিকারি আর্শদীপ সিং ৪ ধাপ এগিয়ে উঠেছেন ১৩তম স্থানে। দক্ষিণ আফ্রিকার স্পিনার তাবরেজ শামসি ৫ ধাপ এগিয়ে ১৫তম স্থানে উঠেছেন। বোলারদের মধ্যে হার্দিক পান্ডিয়া এগিয়েছেন ৬ ধাপ। তার অবস্থান ৫২তম স্থানে।

সুপার এইট থেকে বিদায় নেওয়া বাংলাদেশের জন্য দুঃসংবাদ বোলারদের র‍্যাংকিংয়েও। এক ধাপ পিছিয়েছেন বাংলাদেশের পেসার মোস্তাফিজুর রহমান। ১৯তম স্থানে আছেন তিনি। এছাড়া দুই ধাপ করে পিছিয়েছেন তাসকিন আহমেদ (২৬) ও রিশাদ হোসেন (২৭)। দুই ধাপ পিছিয়েছেন আরেক স্পিনার শেখ মাহেদীও (৩৬)।

ব্যাটারদের শীর্ষ দশে তিনটি পরিবর্তন এসেছে। এক ধাপ করে এগিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ব্র্যান্ডন কিং (৮) ও জনসন চার্লস (৯)। তবে দুই ধাপ পিছিয়েছেন দক্ষিণ আফ্রিকার মার্করাম (১০)। তবে তার সতীর্থ ক্লাসেন ১৩ ধাপ এগিয়ে উঠেছেন ৫৪তম স্থানে। বাংলাদেশের ব্যাটারদের মধ্যে সবচেয়ে ভালো অবস্থান তাওহিদ হৃদয়ের। এক ধাপ এগিয়ে ২৭তম স্থানে উঠেছেন তিনি। এছাড়া এক ধাপ এগিয়ে ৮০তম স্থানে উঠেছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

চ্যাম্পিয়ন ভারতের ব্যাটারদের মধ্যে ফাইনালের নায়ক বিরাট কোহলি ৭ ধাপ এগিয়ে উঠেছেন ৪০তম স্থানে। আর আসরের অন্যতম সেরা ব্যাটার রোহিত শর্মা ২ ধাপ এগিয়ে উঠেছেন ৩৬তম স্থানে। এছাড়া ২ ধাপ এগিয়ে ৬২তম স্থানে উঠেছেন হার্দিক পান্ডিয়া এবং ৩ ধাপ এগিয়ে ৬৯তম স্থানে শিভম দুবে। তবে ৪ ধাপ পিছিয়েছেন ঋষভ পন্থ (৯৬)।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *