অক্টোবর ১৬, ২০২৪

ইন্টারনেট ব্যবহারে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে শ্রীলঙ্কা-ভারতের পরেই বাংলাদেশের অবস্থান। তবে ইন্টারনেট ব্যবহারের স্বাধীনতায় গত দু’বছরের চেয়ে পিছিয়েছে বাংলাদেশ। আজ বুধবার ‘ফ্রিডম অন দ্য নেট ২০২৪’ শিরোনামে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানা গেছ। প্রতিবেদনটি প্রকাশ করেছে মার্কিন গবেষণা প্রতিষ্ঠান ফ্রিডম হাউস।

এতে ইন্টারনেট স্বাধীনতায় বাংলাদেশকে ১০০-র মধ্যে ৪০ পয়েন্ট দেওয়া হয়েছে। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ থেকে শুধু পিছিয়ে আছে পাকিস্তান (২৭)। সবচেয়ে এগিয়ে আছে শ্রীলঙ্কা (৫৩) ও ভারত (৫০)। নেপাল, ভুটান, মালদ্বীপ ও আফগানিস্তানকে এই সমীক্ষায় অন্তর্ভুক্ত করা হয়নি।

ইন্টারনেট সংযোগ পেতে বাঁধা, কনটেন্টের সীমাবদ্ধতা ও ভোক্তা অধিকার লঙ্ঘন; এই তিন সূচক মানের সমন্বয়ে ১০০ পয়েন্টের স্কোর সাজিয়েছে ফ্রিডম হাউস।
প্রতিবেদন অনুযায়ী, যে দেশের পয়েন্ট যত বেশি, সে দেশের নাগরিকদের ইন্টারনেট ব্যবহারের স্বাধীনতা তত বেশি। প্রাপ্ত স্কোরের ভিত্তিতে দেশগুলোকে তিন ভাগে ভাগ করা হয়।

পয়েন্ট ৭০ থেকে ১০০-র মধ্যে থাকলে সেই দেশ ‘মুক্ত’। ৪০ থেকে ৬৯-র মধ্যে থাকলে ‘আংশিক মুক্ত’। আর শূন্য থেকে ৩৯-র মধ্যে থাকলে সেই দেশকে ‘মুক্ত নয়’ বিভাগে রাখা হয়েছে।

৪০ পয়েন্ট নিয়ে বাংলাদেশ ‘আংশিক মুক্ত’ বিভাগে স্থান পেয়েছে। সমান পয়েন্ট নিয়ে বাংলাদেশের সঙ্গে অবস্থান ভাগাভাগি করেছে ইরাক।

গত কয়েক বছরের পয়েন্ট পর্যালোচনায় দেখা যায়, বাংলাদেশে ইন্টারনেটের স্বাধীনতা দিন দিন কমছে। ফ্রিডম হাউসের গতবছরের প্রতিবেদনে বাংলাদেশের পয়েন্ট ছিল ৪১। ২০২২ সালে তা ছিল ৪৩।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *