অক্টোবর ১৮, ২০২৪

উপকূলীয় জেলাসহ দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করার ব্রত নিয়ে ‘স্টেপ টু হিউম্যানিটি বাংলাদেশ’ কোস্টাল-১৯ নামক একটি সংগঠন আত্মপ্রকাশ করেছে। রোববার রাতে ভার্চুয়াল পদ্ধতিতে আয়োজিত এক বৈঠকে সভাপতিত্ব করেন কানাডা প্রবাসী সাংবাদিক ও শিক্ষাবিদ দেলোয়ার জাহিদ। তিনি সম্প্রতি আন্তর্জাতিক দাতব্য সংস্থা স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশনের নির্বাহী পরিচালক নিযুক্ত হন।

তিনি বলেন, ‘স্টেপ টু হিউম্যানিটি বাংলাদেশ’ নামক নতুন এই সংগঠনটি উপকূলীয় ১৯টি জেলা ও দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনযাত্রার মানোন্নয়নে দারিদ্র্য বিমোচন, শিক্ষা ও দক্ষতা উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণ, নারী ও শিশুর উন্নয়ন, স্যানিটেশন এবং স্বাস্থ্যসেবামূলক নানা কার্যক্রম পরিচালনা করবে। এছাড়া বাংলাদেশের দরিদ্র জনগোষ্ঠী, বিশেষ করে জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্তদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জ মোকাবেলায় কৌশলগত পরিকল্পনার মুখ্য ভূমিকা রাখবে এই সেবামূলক সংগঠন।

সম্মানিত আলোচক হিসেবে আলোচনায় অংশ নিয়ে গুরুত্বপূর্ণ মতামত প্রদান করেন- বিশিষ্ট সমাজবিজ্ঞানী ও বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) সাবেক পরিচালক ড. কামরুল হাসান, সাবেক পরিচালক ড. আনোয়ার জাহিদ, অধিকার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আলী আকবর মাসুম, বাংলাদেশ একাডেমি ফর রুরাল ডেভেলপমেন্টের প্রাক্তন পরিচালক নাসিমা আক্তার, সিনিয়র সাংবাদিক খায়রুল আহসান মানিক (ইউএনবি), সিনিয়র সাংবাদিক মো. সাজ্জাদ হোসেন (বাসস), সাংবাদিক শামসুল হাবিব (যুগান্তর) এবং এসরার জাহিদ ও কোরা হাসান ইভানা।

সভায় তিন বছরের জন্য একটি জাতীয় নির্বাহী কমিটি গঠন করা হয়। কমিটির চেয়ারম্যান: ড. কামরুল হাসান, ভাইস-চেয়ারম্যান: খায়রুল আহসান মানিক ও আলী আকবর মাসুম, সাধারণ সম্পাদক: মো. সাজ্জাদ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক: শামসুল হাবীব, অর্থ সম্পাদক: এম. ফিরোজ মিয়া, সদস্য: সোনিয়া রহমান ও কোরা হাসান ইভানা। খবর বাসস।

সংগঠনের নির্বাহী পরিচালক ড. আনোয়ার জাহিদ সংগঠনের আর্টিকেল অব মেমোরেন্ডাম পেশ করলে সর্বসম্মতিক্রমে তা পাস হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...