সেপ্টেম্বর ৮, ২০২৪

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালার প্রস্তাবিত সংশোধনী স্থগিত রাখার দাবি জানিয়েছে ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)। বুধবার অনুষ্ঠিত ডিবিএর মতবিনিময় সভার সুপারিশের প্রেক্ষিতে এই দাবি জানানো হয়েছে।

ডিবিএ সূত্রে এই তথ্য জানা গেছে।

সম্প্রতি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আলোচিত বিধিমালার খসড়া প্রকাশ করেছে। সংস্থার পক্ষ থেকে এই সংশোধনীর বিষয়ে জনসাধারণের মতামত আহবান করা হয়েছে।

বুধবার (১৫ নভেম্বর) প্রস্তাবিত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি), ২০২৩ এর উপর একটি আলোচনা ও মতবিনিময় সভার আয়োজন করে ডিবিএ।

রাজধানীর নিকুঞ্জে ডিএসই টাওয়ারে অনুষ্ঠিত এ সভায় প্রস্তাবিত বিধিমালায় অন্তর্ভুক্ত খুঁটিনাটি বিষয়ের উপর স্লাইড উপস্থাপনা প্রদান করেন ডিবিএর ভাইস প্রেসিডেন্ট মোঃ সাইফুদ্দিন, সিএফএ।

এ আলোচনা ও মতবিনিময় সভায় প্রায় ২০৯ জন স্টক ব্রোকার প্রতিনিধি উপস্থিত থেকে প্রস্তাবিত বিধিমালার উপর তাদের বক্তব্য ও মতামত প্রদান করে।

বক্তাদের সবাই বিএসইসির প্রস্তাবিত উক্ত বিধিমালায় অন্তর্ভুক্ত বিভিন্ন বিষয় সম্পর্কে তাদের উদ্বেগ প্রকাশ করেন। এ বিষয়ে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সাথে আরো আলোচনা ও মতবিনিময়ের প্রয়োজনের কথা উল্লেখ করেন তারা। বক্তারা দেশের রাজনৈতিক পরিস্থিতিসহ আসন্ন জাতীয় নির্বাচন পরিস্থিতি বিবেচনায় নিয়ে উক্ত বিধিমালা প্রণয়নের কার্যক্রম আগামী ৩০ জুন, ২০২৪ পর্যন্ত স্থগিত রাখতে বিএসইসির প্রতি আহবান জানায়।

এ বিষয়ে বক্তারা আরো বলেন, আসন্ন নির্বাচনের পূর্বে এহেন বিধিমালার প্রনয়ণ পুঁজিবাজারসহ দেশের সার্বিক অর্থনীতিকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে। তাই এখনই এর কার্যক্রম বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপস্থিত বক্তাগণ ডিবিএর প্রতি আহবান জানিয়ে এ বিষয়ে ডিবিএর প্রতি তাদের সকল প্রকার সহযোগীতা প্রদানের আশ্বাস দেয়।

উক্ত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, মোনা ফাইন্যান্সিয়াল কন্সালটেন্সি এন্ড সিকিউরিটিজ লিমিটেড-এর চেয়ারম্যান, ডিএসই ও ডিবিএর সাবেক প্রেসিডেন্ট আহসানুল ইসলাম টিটু, এমপি; ইনভেস্টমেন্ট প্রমোশন সার্ভিসেস লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক ও ডিবিএর সাবেক প্রেসিডেন্ট মোস্তাক আহমেদ সাদেক, আলী সিকিউরিটিজ এন্ড কোং-এর চেয়ারম্যান আলী আকবর, বুলবুল সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক এ, এস, শাহুদুল হক বুলবুল, এসেঞ্জ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক লাইলুন নাহার ইকরাম, শাকিল রিজভী স্টক লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক, ডিএসই ও ডিবিএর সাবেক প্রেসিডেন্ট মো. শাকিল রিজভী, আইল্যান্ড সিকিউরিটিজের চেয়ারম্যান মোহাম্মদ মহিউদ্দিন, এফসিএমএ, শান্তা ইনভেস্টমেন্টের ভাইস চেয়ারম্যান আরিফ খাঁন, এফসিএমএ, লংকাবাংলা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী, ব্রাক ইপিএল স্টক ব্রোকারেজের পরিচালক সাইফুল ইসলাম, ইবিএল সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক সায়েদুর রহমান, বিএলআই সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ মান্নান ইমন, প্রুডেন্সিয়াল সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক আহমাদুল হক ববি প্রমূখ প্রতিনিধি উপস্থিত ছিলেন।

উক্ত অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ডিবিএর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সাজিদুল ইসলাম এবং সভাপতিত্ব করেন ডিবিএর প্রেসিডেন্ট রিচার্ড ডি’ রোজারিও।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *