সেপ্টেম্বর ২৯, ২০২৪

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ২ উইকেটে জয় পেয়েছে বাংলাদেশ। তবে এখনো কয়েকটি জায়গায় উন্নতি করতে হবে বাংলাদেশকে। বিশেষ করে ওপেনিংয়ে যাচ্ছেতাই অবস্থা টাইগারদের। শ্রীলংকার ছুঁড়ে দেওয়া ১২৫ রানের জবাবে ব্যাট করতে নেমে দলীয় ১ রানেই সৌম্য সরকারের উইকেট হারায় বাংলাদেশ। জাতীয় দলে সৌম্য নবীন কোনো ক্রিকেটার নন। কিন্তু টিম ম্যানেজম্যান্টের আস্থার প্রতিদান দিতে ব্যর্থ হচ্ছেন ম্যাচের পর ম্যাচ। এরপরও জাতীয় দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্তর দাবি, সৌম্যর অফ ফর্ম নিয়ে চিন্তার কারণ দেখছেন না তিনি।

আজ ওপেন করতে নেমে দলের বিপর্যয় শুরুতেই বাড়িয়েছেন সৌম্য। মিডল অর্ডারে তাওহিদ হৃদয় এবং লিটন দাসের মাঝারি জুটি না হলে, এই বিপর্যয় বাড়তে পারতো বাংলাদেশের। ২ বল খেলে সৌম্য আজ রানের খাতাই খুলতে পারেননি। আয়ারল্যান্ড অধিনায়ক পল স্টার্লিংয়ের সঙ্গে যৌথভাবে টি–টোয়েন্টিতে সর্বোচ্চ সংখ্যকবার ০ রানে আউট হওয়ার বিশ্ব রেকর্ড এখন সৌম্যর। তবে এরপরও চিন্তার কারণ নেই বলছেন শান্ত।

ম্যাচ-পরবর্তী সংবাদ সম্মেলনে শান্ত বলেন, ‘আমার মনে হয় না চিন্তার খুব বেশি কারণ আছে। খুব চাপের ম্যাচ ছিল। ব্যাটাররা সবাই জানে আমরা হয়ত ভালো ব্যাটিং করিনি। সবাই প্রতিদিন ভালো খেলবে না। হৃদয় খুব ভালো ইনিংস খেলেছে। রিয়াদ ভাই খেলাটা শেষ করল, লিটন অনেকদিন পরে সুন্দর একটা শুরু দিয়েছে। আমি আশা করব যে যেদিন সেট হবে সে যেন খেলাটা জিতায়। আমি আশা করি না যে দলের সাত ব্যাটারই ভালো খেলবে।’

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচে ২৮ বলে ৪৩ রানের ইনিংস খেলেছিলেন সৌম্য। ওই ম্যাচে তার স্ট্রাইকরেট ছিল দেড়শোরও বেশি। কিন্তু ধারাবাহিকতা ধরে রাখতে পারছেন না এই ওপেনার। তবে কঠিন সময়ে অধিনায়কের সমর্থন নিয়ে নিজেকে বেশ ভাগ্যবানই ভাবতে পারেন সৌম্য। শান্তর প্রত্যাশা, আজ ওপেনাররা ব্যর্থ হয়েছে, কিন্তু পরের ম্যাচে তাদের ব্যাটে ভালো শুরু পাবে বাংলাদেশ।

‘খেলাটা শুধু ওপেনারের না। যে ৭-৮ জন ব্যাটার উপরে খেলি আমাদের সবারই দায়িত্ব। আমি অধিনায়ক হিসেবে চাই যে সেট হবে সে যেন খেলাটা শেষ করে। আমি আশা করছি যে পরের ম্যাচে ওপেনাররা ভালো একটা শুরু দিবে এবং খেলাটা শেষ করবে। এটাই আশা করছি এবং আমি খুবই আশাবাদী যে ভালো করবে সবাই।’

বাংলাদেশের পরবর্তী ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগামী ১০ জুন নিউইয়র্কের নাসাউ ক্রিকেট স্টেডিয়ামে। প্রোটিয়াদের বিপক্ষে সৌম্য রানে ফিরতে পারে কি না- তাই এখন দেখার বিষয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *