সেপ্টেম্বর ১৭, ২০২৪

সুদানের রাজধানী খার্তুম শহরে বিমান হামলায় কমপক্ষে ৪০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৭০ জন। রোববার সকাল ৭টার দিকে খার্তুমের দক্ষিণাঞ্চলীয় কুরো বাজার এলাকায় আকাশ থেকে ছোড়া বোমা হামলায় ৪০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় ৭০ জন আহত হয়েছেন।

বিষয়টি নিশ্চিত করেছে সুদানের গণতন্ত্রপন্থী সংগঠন রেজিস্ট্যান্ট কমিটি। সংগঠনটি জানিয়েছে, বিকেল নাগাদ নিহতের সংখ্যা বেড়ে ৪০ হয়েছে। এ সংখ্যা আরও বাড়তে পারে। বহু মানুষ গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছে।

কারা এ হামলা চালিয়েছে তা নিশ্চিত করে জানাতে পারেনি তারা।

গত এপ্রিলে সুদানের সেনাপ্রধান আব্দেল ফাত্তাহ আল-বুরহান এবং আধাসামরিক বাহিনী র‌্যাপিড অ্যাকশন ফোর্সের (আরএসএফ) প্রধান মোহাম্মদ হামদান দাগলো মধ্যে মতপার্থক্য দেখা দেয়। এরপর দুই বাহিনী রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়ে পড়ে। মূলত আরএসএফকে সেনাবাহিনীর সঙ্গে একীভূত করতে চেয়েছিলেন সেনাপ্রধান বুরহান। এতে হামদান দাগলো বাধা দেওয়ার পর সেনাবাহিনী ও আর আরএসএফের মধ্যে এপ্রিলের মাঝামাঝি সময় থেকে লড়াই বেধে যায়।

এই বাহিনীর লড়াইয়ের মাঝে পড়ে এখন পর্যন্ত কয়েক হাজার বেসামরিক মানুষ নিহত হয়েছেন। রোববারের এ বিমান হামলাটি দ্বন্দ্ব শুরু হওয়ার পর বেসামরিকদের ওপর সবচেয়ে বড় বিমান হামলার ঘটনা।

চলতি বছরের ১৫ এপ্রিল সুদানে সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সের (আরএসএফ) মধ্যে ক্ষমতার দখল নিয়ে রক্তক্ষয়ী সংঘর্ষ শুরু হয়। আরএসএফ প্রথম রাজধানী খার্তুমে হামলা চালায়।

এ সময় তাদের হামলায় সেনাবাহিনীর অনেক সদস্য হতাহত হন। আরএসএফ রাজধানীর নিয়ন্ত্রণও নিয়ে নেয়। এরপর আরএসএফকে খার্তুম থেকে সরিয়ে দিতে নিয়মিত বিমান হামলা চালানো শুরু করে সেনাবাহিনীর নেতৃত্বাধীন বিমানবাহিনী।

এ ঘটনায় এখন পর্যন্ত পাঁচ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে গিয়েছেন হাজার হাজার মানুষ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *