সেপ্টেম্বর ১৭, ২০২৪

আবারো আরেকটি দেশের সরকারি কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র । মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন স্থানীয় সময় বৃহস্পতিবার (৩১ আগস্ট) জানিয়েছেন, চলতি বছরের জুনে সিয়েরা লিওনের জাতীয় নির্বাচনে ব্যাপক কারচুপির সঙ্গে জড়িত থাকার অভিযোগে সরকারি কর্মকর্তারা এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছেন।

বিতর্কিত এই নির্বাচনের পর দেশটির নির্বাচন কমিশন ইলেক্টোরাল কমিশন অব সিয়েরা লিয়ন পশ্চিমা বিশ্বের কাছে কঠোর সমালোচনার মুখোমুখী হয়।

এর আগে, গত ১৯ আগস্ট মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়ার একশ ব্যক্তির ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন পররাষ্ট্র দপ্তর। নাগরিকদের মানবাধিকার ভূলণ্ঠিত করা ও গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাগ্রস্ত করার অভিযোগে এমন নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তাদেরকে স্বাধীনতার হরণকারী ও গণতন্ত্রের শত্রু উল্লেখ করে তাদের জবাবদিহিতার আওতায় আনতে এমন ভিসা নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। নিকারাগুয়ার প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগা ও ভাইস প্রেসিডেন্ট রোজারিও মুরিলোর প্রশাসনের কর্মকর্তাদের বিরুদ্ধে এই পদক্ষেপ নেয়া হয়।

গত ১৯ জুলাই গুয়াতেমালার ১০ কর্মকর্তার ওপরে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এ তালিকায় আরও রয়েছে নিকারাগুয়ার ১৩ জন, হন্ডুরাসের ১০ জন ও এল সালভাদরের ৬ জনের নাম। গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করা, সাংবাদিকদের টার্গেট করার কারণে এই নিষেধাজ্ঞা দেয় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *