অক্টোবর ১৭, ২০২৪

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এএইচএম সফিকুজ্জামান বলেছেন, বাজার সিন্ডিকেট ও চাঁদাবাজির কারণে পণ্যের দাম ৩০ শতাংশ বাড়ে। আজ বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাজধানীর কারওয়ানবাজারে টিসিবি ভবনের সামনে ন্যায্যমূল্যে কৃষিপণ্য বিক্রয় কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

সচিব বলেন, বাজার সিন্ডিকেট ও চাঁদাবাজির কারণে পণ্যের দাম ৩০ শতাংশ বাড়ে। সমবায় পদ্ধতি এখনও দেশে চালু করা হয়নি। ৪-৫ হাত বদলে দাম বাড়ছে পণ্যের। তবে, সমবায় পদ্ধতি অবলম্বন করলে বাজারে এই অস্থিরতা থাকতো না।

কৃষকের উৎপাদিত পণ্য সরাসরি রাজধানীতে বিক্রি করা হবে জানিয়ে তিনি আরও বলেন, সিটি করপোরেশন মার্কেটে জায়গা তৈরি করা হবে। এখানে কৃষক থেকে সরাসরি পণ্য কিনে এনে বিক্রি করা হবে।

এদিকে দেশের জন্মলগ্ন থেকেই সিন্ডিকেট সমস্যা রয়েছে উল্লেখ করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া জানিয়েছেন, অতি দ্রুত সিন্ডিকেটের দৌরাত্ম্য ভাঙা হবে। বেসরকারি খাতে ঋণ সুবিধা দিতে সরকার সহায়তা করবে জানিয়ে উপদেষ্টা আরও বলেন, সিন্ডিকেট ভাঙতে সরকার বদ্ধপরিকর। ভোক্তাদের কষ্ট লাঘবে হাতবদল ও সিন্ডিকেট বাদ দিতে হবে। সকল বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে। এতে সহায়তায় করবে সরকার।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব সেলিম উদ্দিন, জাতীয় ভোক্তা অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ আলীম আখতার খান প্রমুখ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...