সেপ্টেম্বর ১৯, ২০২৪

দেশের দ্বিতীয় বৃহত্তম শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসির (সিএসই) স্বতন্ত্র পরিচালকের সাত শূন্য পদে নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বিএসইসি চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে অনুষ্ঠিত ৯২১ তম জরুরি কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিএসইসির পরিচালক ও মুখপাত্র ফারহানা ফারুকী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সিএসইতে নিয়োগপ্রাপ্ত স্বতন্ত্র পরিচালকরা হলেন- ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের ইডি ও সিইও আলমগীর মোর্শেদ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আইআইসিটি বিভাগের প্রফেসর ড. মো. সাইফুল ইসলাম, টেলিটক লিমিটেড ও বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস্ লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এ কে এম হাবিবুর রহমান, নর্থ সাউথ ইউনিভার্সিটির মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের চেয়ার ড. মাহমুদ হাসান, গ্রো এন এক্সেলের সিইও এন্ড লিড কনসালটেন্ট এম জুলফিকার হোসেন, এশিয়ান ইউনিভার্সিটি ফর উমেনের ফিন্যান্স ডিরেক্টর নাজনীন সুলতানা, এফসিএ এবং অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব ফরিদা ইয়াসমিন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্টক এক্সচেঞ্জের নমিনেশন অ্যান্ড রেমুনারেশন কমিটি (এনআরসি) কর্তৃক প্রস্তাব দাখিলের প্রেক্ষিতে কমিশন স্টক এক্সচেঞ্জ এর স্বতন্ত্র পরিচালকের নিয়োগে অনুমোদন প্রদান করে থাকে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসির (সিএসই) স্বতন্ত্র পরিচালক পদত্যাগ করায় বর্তমানে উক্ত এক্সচেঞ্জের নমিনেশন অ্যান্ড রেমুনারেশন কমিটি (এনআরসি) নেই। তাই এই কমিটি না থাকায়, স্বতন্ত্র পরিচালক নির্বাচন বিষয়ে সিএসই হতে প্রস্তাব কমিশনে দাখিলের সুযোগ নেই। তবে প্রয়োজনীয় সংখ্যক পরিচালক না থাকায়, নমিনেশন অ্যান্ড রেমুনারেশন কমিটি (এনআরসি) গঠনেরও সুযোগ নেই। সে প্রেক্ষিতে বর্তমানে স্বতন্ত্র পরিচালক না থাকায়, সিএসইর পরিচালনা পর্ষদ আইন অনুযায়ী পূর্ণাঙ্গ ও কার্যকর নয়।

এতে আরও বলা হয়, পুঁজিবাজারের সার্বিক উন্নয়ন ও বিনিয়োগকারীর স্বার্থ রক্ষার্থে স্বতন্ত্র পরিচালক নিয়োগ করা অতীব আবশ্যক ও জরুরী। ফলে কমিশন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসির পরিচালনা পর্ষদে স্বতন্ত্র পরিচালক নিয়োগের সিদ্ধান্ত নেয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *