সেপ্টেম্বর ১৭, ২০২৪

এবার সারা দেশে এখন পর্যন্ত ৩২ হাজার ৪০৮ মণ্ডপে দুর্গাপূজার প্রস্তুতি চলছে। গত বছর সংখ্যা ছিল ৩২ হাজার ১৬৮। ঢাকা মহানগরে পূজার সংখ্যা ২৪৫, গত বছর ছিল ২৪২।

আজ শুক্রবার (১৩ অক্টোবর) ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়। পরিষদের সভাপতি জে এল ভৌমিকের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার।

তিনি বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে আওয়ামী লীগের ঘোষিত ইশতেহারে দেওয়া প্রতিশ্রুতি জাতীয় সংখ্যালঘু কমিশন গঠন ও সংখ্যালঘু আইন প্রণয়নসহ ১০ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

এসব দাবির মধ্যে রয়েছে, শারদীয় দুর্গাপূজায় ৩ দিনের সরকারি ছুটি দিতে হবে। অর্পিত সম্পত্তি প্রত্যর্পণে আমলাতান্ত্রিক জটিলতা নিরসন করে প্রকৃত মালিককে ফিরিয়ে দেওয়ার নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে। জাতিগত সংখ্যালঘু এবং ক্ষুদ্র নৃগোষ্ঠীর (আদিবাসী) প্রতি বৈষম্যমূলক সকল আইনকানুন বাতিল করতে হবে হিন্দু ফাউন্ডেশন গঠন করতে হবে। হিন্দু ফাউন্ডেশন গঠিত না হওয়া পর্যন্ত ট্রাস্ট পরিচালনার ব্যয় নির্বাহের জন্য রাজস্ব বাজেটে হিন্দুদের সংখ্যানুপাতে অর্থ বরাদ্দ নিশ্চিত করতে হবে এবং মঠ, মন্দির নির্মাণ ও উন্নয়নে প্রতি বছর বাজেটে বরাদ্দ দিতে হবে। একই সঙ্গে দেবোত্তর সম্পত্তি পুনরুদ্ধার, সংরক্ষণ ও উন্নয়নে দ্রুত আইন প্রণয়ন করতে হবে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আসছে। কিন্তু নির্বাচন ও নির্যাতন ধর্মীয় সংখ্যালঘু বিশেষ করে সনাতন সম্প্রদায়ের জন্য আতঙ্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে। আগামী নির্বাচনের পূর্বাপর শান্তিপূর্ণ সহাবস্থানের জন্য বর্তমান সরকার এবং সকল ক্রিয়াশীল রাজনৈতিক দলগুলোর প্রতি যথাযথ ভূমিকা পালনের অনুরোধ জানানো হয় সংবাদ সম্মেলন থেকে। সূত্র বাসস।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *