সেপ্টেম্বর ৮, ২০২৪

সরকার পদত্যাগের এক দফা দাবি ও জাতীয় সংসদ নির্বাচনের “একতরফা” তফসিল ঘোষণার প্রতিবাদে বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর ঘোষিত ৬ষ্ঠ দফার ৪৮ ঘণ্টার অবরোধ শুরু হয়েছে।

আজ বুধবার (২২ নভেম্বর) সকালে এ তথ্য নিশ্চিত করেন বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম।

তিনি জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা ও আশপাশের জেলায় ২৮ প্লাটুনসহ সারাদেশে ২৩২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

৬ষ্ঠ দফায় বিএনপি-জামায়াতের ডাকা ৪৮ ঘণ্টার অবরোধ চলবে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত। সোমবার বিএনপির সিনিয়র যুগ্ন মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচির ঘোষণা দেন। অবরোধের সমর্থনে মঙ্গলবার সন্ধ্যার পর থেকে দেশের বিভিন্ন জেলায় মশাল মিছিল করেছেন বিএনপি ও দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

রাজধানীসহ দেশের কয়েকটি জায়গায় বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

এদিকে খুলনা, বগুড়া ও রংপুরে অবরোধের কোন প্রভাব পড়েনি। রেল ও নৌপথ স্বাভাবিক রয়েছে। স্কুল কলেজ ক্লাস-পরীক্ষা চলছে।

পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানীসহ সারাদেশে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে।

এর আগে সরকারের পদত্যাগ, দলীয় নেতাকর্মীদের মুক্তি ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীন নির্বাচনের দাবিতে গত ২৯ অক্টোবর থেকে হরতাল-অবরোধ পালন করে আসছে বিএনপিসহ সমমনা বিরোধী দলগুলো।

২৮ অক্টোবর মহাসমাবেশ করতে না পারার প্রতিবাদে ২৯ অক্টোবর সকাল-সন্ধ্যা হরতাল, ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত অবরোধ, দ্বিতীয় দফায় ৫ নভেম্বর সকাল ৬টা থেকে ৭ নভেম্বর সকাল ৬টা পর্যন্ত অবরোধ, তৃতীয় দফায় ৮ ও ৯ নভেম্বর, চতুর্থ দফায় ১২ ও ১৩ নভেম্বর এবং পঞ্চম দফায় ১৫ ও ১৬ নভেম্বর অবরোধ ঘোষণা করা হয়। এরপর ফের ১৯ ও ২০ নভেম্বর ৪৮ ঘণ্টার হরতালের ডাক দেয় বিএনপি ও সমমনা দলগুলো।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *