সেপ্টেম্বর ১৭, ২০২৪

যুব দল থেকে পেয়েছেন তারকাখ্যাতি। ছিলেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য। ওয়ানডে ক্রিকেটে তার অভিষেক ম্যাচে দুর্দান্ত বোলিং নৈপুণ্যে ভারতকে হারায় বাংলাদেশ। এবারের বিশ্বকাপে বাংলাদেশ দলের ১৫ সদস্যের একজন তানজিম হাসান সাকিব।

চলমান বিশ্বকাপের বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে রয়েছেন সিলেটের বালাগঞ্জের ছেলে তানজিব হাসান সাকিব। যুব দল থেকে তারকাখ্যাতি পেয়ে যান সাকিব। জাতীয় দলের অভিষেকেই পেয়েছেন ভারতকে হারানোর সুযোগ। ভারতকে হারাতে বড় ভূমিকাও ছিল তার। আন্তর্জাতিক ক্যারিয়ারের দ্বিতীয় বলেই শিকার করেছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাকে।

২০০২ সালের ২০ অক্টোবর সিলেটের বালাগঞ্জ উপজেলার তিলকচানপুর গ্রামে জন্মগ্রহণ করেন তানজিম হাসান সাকিব। তার বাবার নাম গৌছ আলী এবং মায়ের নাম সেলিনা পারভীন। ৩ বোন ও ১ ভাইয়ের মধ্যে সাকিব তৃতীয়। পরিবারের একমাত্র ছেলে হওয়ায় সাকিব ছিল সবার আদরের। পরিবারের ইচ্ছার বিরুদ্ধে ক্রিকেটার হন সাকিব। বাবা-চাইতো সাকিব পড়াশোনা করুক।

ইমার্জিং এশিয়া কাপ, ঢাকা প্রিমিয়ার লিগে চমৎকার খেলেছেন তানজিম হাসান সাকিব। তারই ধারাবাহিকতায় সুযোগ পান এবারের এশিয়া কাপের বাংলাদেশ দলে। তানজিম হাসান সাকিব বেড়ে উঠেছেন বালাগঞ্জ উপজেলার তিলকচানপুর গ্রামে। মূলত পাড়ায় বড়দের সাথে ক্রিকেট খেলায় সাকিবের হাতেখড়ি।

সাকিবের বন্ধুরা জানান, স্কুলজীবনে সুযোগ পেলেই সাকিব খেলতে চলে যেত, এমনকি চুরি করে হলেও! বালাগঞ্জ সরকারি ডিএন মডেল উচ্চবিদ্যালয়ে অষ্টম শ্রেণিতে অধ্যয়নরত অবস্থায় সাকিব জানতে পারেন অনূর্ধ্ব-১৩ জাতীয় দল গঠনের লক্ষ্যে মৌলভীবাজার জেলা স্টেডিয়ামে বাছাই চলছে। খেলাপ্রেমী এই কিশোর মৌলভীবাজারে ছুটে যান। নির্বাচকদের তার বোলিং নৈপুণ্য দেখিয়ে টিকে যান বাছাইয়ে।

মৌলভীবাজার থেকে তিন মাসের বোলিং অনুশীলনের জন্য চলে যান চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। তারপর বিকেএসপিতে যোগদান করেন। বিকেএসপিতে থাকা অবস্থায় সাকিব বাংলাদেশ জাতীয় অনূর্ধ্ব-১৭ ক্রিকেট দলের হয়ে ২০১৬ সালে ভারত সিরিজ খেলেন। পরবর্তীতে অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ২০১৯ সালে ইংল্যান্ড ও শ্রীলংকায় ত্রিদেশীয় সিরিজ খেলতে যান। অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপে বাংলাদেশের হয়ে শিরোপা অর্জনের অংশীদার হন এই ডানহাতি পেসার।

২০২০ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী ক্রিকেটার তানজিম হাসান সাকিব রয়েছেন বিশ্বকাপে অভিষেকের অপেক্ষায়। প্রথমবারের মতো বড়দের বিশ্বকাপে খেলতে যাওয়া সাকিব রোমাঞ্চিত। এই পেসার বলছেন, তাকে সাহস জোগাচ্ছে যুব বিশ্বকাপ জয়।

দেশ ছাড়ার সময় বিমানবন্দরে সাংবাদিকদের তানজিম হাসান সাকিব বলেন, অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতাটা ছিল অবশ্যই স্বপ্নের মতো আর এখন বড়দের সাথে যাচ্ছি। ভালো খেলার চেষ্টা করব ইনশাআল্লাহ। একটা বিশ্বকাপ জিতেছি তাই আমার কোনো ধরনের ভয় কাজ করে না। মানসিকভাবে অনেক শক্তিশালী আছি। সো এটা আমাকে অনেক মোটিভেশন দেয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *