সেপ্টেম্বর ২১, ২০২৪

সর্বশেষ আফগানিস্তান সিরিজে পাওয়া চোট এখনও বয়ে বেড়াচ্ছেন ইবাদত হোসেন। সেই চোটের কারণে আসন্ন এশিয়া কাপ থেকে ছিটকে গেছেন এই টাইগার পেসার। এই বিষয়টি এক বিবৃতিতে নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সেই সঙ্গে ইবাদতের বিকল্প হিসেবে তানজিম হাসান সাকিবের নাম ঘোষণা করা হয়েছে। ৩৭টি লিস্ট ‘এ’ ম্যাচ খেলে ৫৭ উইকেট নিয়েছেন সাকিব। সর্বশেষ ইমার্জিং এশিয়া কাপেও খেলেছেন এই পেসার। তিন ম্যাচে তার শিকার ছিল ৯ উইকেট।

সাকিব ২০২০ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের সদস্য। সেই বিশ্বকাপ দলের ক্রিকেটারদের মধ্যে তাওহীদ হৃদয়, শরিফুল ইসলাম, শামীম হোসেন পাটোয়ারি জাতীয় দলে খেলে ফেলেছেন। অপেক্ষায় আছেন আরেক ব্যাটার তানজিদ হাসান তামিম। এই ওপেনিং ব্যাটার আগেই বাংলাদেশের ১৭ সদস্যের এশিয়া কাপের দলে জায়গা পেয়েছেন। এদিকে গত জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে বোলিংয়ের সময় বাঁ হাঁটুতে চোট পেয়েছিলেন ইবাদত। সেই চোটে খেলা হয়নি টি-টোয়েন্টি সিরিজেও। পুনর্বাসন প্রক্রিয়া শেষে হালকা বোলিংও শুরু করেছিলেন এই পেসার।

তার চোটের অগ্রগতি দেখেই এশিয়া কাপের দলে রাখা হয়েছিল। তবে চোটের অবস্থা অবনতি হওয়ায় তাকে বিশ্রাম দিতে বাধ্য হয়েছে টিম ম্যানেজমেন্ট। ফলে তাকে রেখেই শ্রীলঙ্কার বিনাম ধরতে হচ্ছে বাংলাদেশ দলকে। বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরি জানিয়েছেন প্রয়োজনে এই পেসারকে দেশের বাইরে চিকিৎসার জন্য পাঠানো হতে পারে।

বিসিবির বিবৃতিতে তিনি বলেছেন, ‘আঘাতের পর ইবাদতের বাম হাঁটুর একাধিকবার স্ক্যান করা হয়। সব স্ক্যানেই হাঁটুর এসিএলে চোটের অস্তিত্ব ধরা পড়ে। পুনর্বাসন প্রক্রিয়ার উন্নতিটা সন্তোষজনক না হওয়ার কারণে ইবাদতকে আর এশিয়া কাপের দলে রাখা হয়নি। আগামী বিশ্বকাপের দলে ইবাদতের নির্বাচনটা নিশ্চিত করার জন্য বিসিবি সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে। এরপরে যদি কোনো উন্নত চিকিৎসার জন্য ওকে বিদেশে পাঠানো হয়, সে ব্যাপারেও বিসিবি চিন্তাভাবনা করছে।’

বাংলাদেশ দলের এশিয়া কাপ মিশন শুরু হবে আগামী ৩১ আগস্ট থেকে। পাল্লেকেলেতে সেদিন স্বাগতিক শ্রীলঙ্কার মুখোমুখি হবে টাইগাররা। এরপর ৩ সেপ্টেম্বর পাকিস্তানের লাহোরে আফগানিস্তানের বিপক্ষে খেলবে সাকিব আল হাসানের দল।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *