সেপ্টেম্বর ৮, ২০২৪

চারিথ আসালাঙ্কার সেঞ্চুরিতে ২৭৯ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়েছে শ্রীলংকা। দলের হয়ে ১০৫ বলে ৬টি চার আর ৫টি ছক্কার সাহায্যে সর্বোচ্চ ১০৮ রান করেন এই বেটার। এছাড়া ৪১ রান করে করেন ওপেনার পাথুম নিশাঙ্কা ও সাদিরা সামারাবিক্রমা। জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ২৮০রান।

সোমবার ভারতের দিল্লির অরুন জেটলি ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে শ্রীলংকাকে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। ব্যাটিংয়ে নেমে দলীয় ৫ রানেই ওপেনার কুশল পেরেরার উইকেট হারায় লংকানরা। কুশল পেরেরাকে আউট করে সাজঘরে ফেরান পেসার শরিফুল ইসলাম।

তিন নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে ওপেনার পাথুম নিশাঙ্কার সঙ্গে ৬১ রানের জুটি গড়েন অধিনায়ক কুশাল মেন্ডিস। এক উইকেটে শ্রীলংকার সংগ্রহ ছিল ৬৬ রান। এরপর মাত্র ৬ রানের ব্যবধানে হারায় ২ উইকেট।

সাকিব আল হাসানের বলে ক্যাচ তুলে দিয়ে ৩০ বলে এক চার আর এক ছক্কায় ১৯ রান করে ফেরেন লংকান অধিনায়ক কুশাল মেন্ডিস। এরপর তানজিদ হাসান সাকিবের বলে বোল্ড হয়ে ফেরেন ওপেনার পাথুম নিশাঙ্কা। তিনি ৩৬ বলে ৮টি বাউন্ডারের সাহায্যে ৪১ রান করে ফেরেন।

৭২ রানে ৩ উইকেট পতনের পর শ্রীলংকার হাল ধরেন সাদিরা সামারাবিক্রমা ও চারিথ আসালাঙ্কা। চতুর্থ উইকেটে তারা ৬৯ বলে ৬৩ রানের জুটি গড়েন তারা। এরপর শূন্য রানের ব্যবধানে ফের ২ উইকেট হারায় শ্রীলংকা। ৪২ বলে চার বাউন্ডারি ৪১ রান করে ফেরেন সাদিরা সামারাবিক্রমা।

ছয় নম্বর পজিশনে ব্যাটিংয়ে নামা শ্রীলংকার সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস যে হেলমেট নিয়ে মাঠে নামেন সেটা মাথায় দিয়ে খেলতে স্বাচ্ছন্দবোধ করেননি। যে কারণে তার জন্য আরেকটি হেলমেট মাঠে নিয়ে আসা হয়। তার আগেই ২ মিনিটের বেশি সময় চলে যায়।

নিয়মানুসারে একজন ব্যাটসম্যান আউট হওয়ার পর নতুন ব্যাটসম্যানকে মাঠে নেমে দুই মিনিটের মধ্যেই প্রস্তুত হতে হয়। ম্যাথুস সময়ের মধ্যে প্রস্তুত হতে পারেননি। যে কারণে বাংলাদেশের আবেদনের প্রেক্ষিতে আউট দেন আম্পায়ার।

১৩৫ রানে ৫ উইকেট পতনের পর শ্রীলংকার হাল ধরেন চারিথ আসালাঙ্কা ও ধনাঞ্জয়া ডি সিলভা। মেহেদি হাসান মিরাজকে ডাউন দ্য উইকেটে খেলতে গিয়ে মিস করেন ধনাঞ্জয়া ডি সিলভা। উইকেটকিপার মুশফিকুর রহিম বলটি ধরে স্টাম্প উপড়ে ফেলেন। ডি সিলভার বিদায়ে ভাঙে আসালাঙ্কার সঙ্গে গড়া ৭৮ রানের জুটি। ৩৬ বলে চার বাউন্ডারি আর এক ছক্কায় ৩৪ রান করে ফেরেন ডি সিলভা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *