সেপ্টেম্বর ১৭, ২০২৪

বিতর্কিত ব্যবসায়িক গোষ্ঠি এস আলম গ্রুপের নিয়ন্ত্রণাধীন ৬টি ব্যাংকের বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এস আলম গ্রুপের কর্ণধার সাইফুল আলম মাসুদের পরিবারের যে যেসব ব্যক্তি ও তার সঙ্গে প্রতিষ্ঠান ওই ৬ ব্যাংকের শেয়ারহোল্ডার, তারা পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত শেয়ার বিক্রি করতে পারবে না।

মঙ্গলবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই নিষেধাজ্ঞা আরোপ করেছে। ব্যাংকগুলোর ২৬ ব্যক্তি শেয়ারহোল্ডার ও ৫৬ প্রাতিষ্ঠানিক শেয়ারহোল্ডারের উপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংক এস আলম সংশ্লিষ্টদের একটি তালিকা পাঠিয়ে তাদের শেয়ার কেনাবেচায় নিষেধাজ্ঞা আরোপ করতে বিএসইসিকে অনুরোধ জানালে সংস্থাটি এ নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য দেশের দুই স্টক এক্সচেঞ্জ এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) নির্দেশ দিয়ে আজই চিঠি পাঠিয়ে দিয়েছে বিএসইসি।

আলোচিত ব্যাংক ৬টি হচ্ছে-ইসলামী ব্যাংক বাংলাদেশ, সোশ্যাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, গ্লোবাল ইসলামী ও বাংলাদেশ কমার্স ব্যাংক।

অভিযোগ আছে, সদ্য পদত্যাগী আওয়ামীলীগ সরকারের প্রশ্রয়ে এস আলম গ্রুপ আলোচিত ব্যাংকগুলো থেকে নামে-বেনামে ঋণের আড়ালে হাজার হাজার কোটি টাকা সরিয়ে নিয়েছে। আর এই টাকার বড় অংশই বিদেশে পাচার করে দেওয়া হয়েছে। গণ অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট আওয়ামীলীগ সরকারের পতন হয়েছে। অন্তর্বর্তী সরকার ব্যাংকিং খাতের অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে অবস্থান নিয়েছে। এ অবস্থায় এস আলম গ্রুপ বিভিন্ন ব্যাংকে থাকা শেয়ার বিক্রি করে দিয়ে ওই টাকা বিদেশে পাচার করে দিতে পারেন বলে অভিযোগ রয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *