সেপ্টেম্বর ১৭, ২০২৪

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ঢাকায় আরো তিনটি হত্যা মামলা হয়েছে। বুধবার (৫ সেপ্টেম্বর) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এসব মামলা হয়েছে। তিনটির মধ্যে দুটি মামলা থানার পুলিশকে এজাহার হিসেবে গ্রহণ করতে নির্দেশ দেওয়া হয়েছে। অন্য মামলাটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দেন আদালত।

জানা গেছে, রাজধানীর রূপনগরে শামীম হাওলাদার নামের এক ব্যক্তিকে গুলি করে হত্যার অভিযোগে শেখ হাসিনাসহ ১৩৯ জনের নামে মামলা করা হয়েছে। গত ২০ জুলাই বিকেলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় মিরপুর ১০ নম্বর সংলগ্ন প্রশিকা মোড়ে আসামিদের নির্দেশে গুলিতে শামীম হাওলাদার নিহত হন বলে মামলায় অভিযোগ করা হয়।

ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুবুল হকের আদালতে নিহতের চাচাতো ভাই মো. সম্রাট এই মামলা করেন। মামলার অন্য আসামিদের মধ্যে রয়েছেন আসাদুজ্জামান খান কামাল, মোহাম্মদ আলী আরাফাত, মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাহবুবউল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক প্রমুখ।

আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে এ বিষয়ে কোনো জিডি বা অপমৃত্যুর মামলা হয়েছে কি না, সে বিষয়ে ১০ সেপ্টেম্বরের মধ্যে রূপনগর থানার পুলিশকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

দ্বিতীয় মামলাটি হয়েছে হাফেজ মাওলানা হাবিবুল্লাহ হত্যার অভিযোগে, শেখ হাসিনাসহ ৫৬ জনের বিরুদ্ধে। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ফারজানা শাকিলা সুমু চৌধুরীর আদালতে নিহতের প্রতিবেশী আশরাফ সিদ্দিকী মামলাটি করেন। আদালত এই মামলার আবেদনটি রাজধানীর উত্তরা পশ্চিম থানাকে এজাহার হিসেবে গ্রহণ করতে নির্দেশ দিয়েছেন।

এই মামলার অন্য আসামিদের মধ্যে রয়েছেন আব্দুর রাজ্জাক, ওবায়দুল কাদের, আসাদুজ্জামান কামাল ও চৌধুরী আবদুল্লাহ আল মামুন।

এ ছাড়া গত ১৯ জুলাই রাজধানীর রামপুরায় বিটিভি ভবনের সামনে আমীর হোসেন নামের এক ব্যক্তি গুলিতে নিহত হওয়ার ঘটনায় শেখ হাসিনাসহ ২৪ জনের নামে মামলা করা হয়েছে।

ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আফনান সুমীর আদালতে নিহতের স্ত্রী মামলাটি করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে অভিযোগের বিষয়ে পিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *