জুন ২৯, ২০২৪

ভারতের লোকসভা নির্বাচনে আজ মঙ্গলবার রাত ৩টা ২০ মিনিট পর্যন্ত মোট ৫৪২টি আসনের চূড়ান্ত ফল ঘোষণা করা হয়েছে। এর মধ্যে ২৪০টিতে জয় পেয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। ৯৯টি আসনে জিতেছে কংগ্রেস।

৩৭টি আসনে জয় পেয়েছে সমাজবাদী পার্টি (এসপি)। ২৯টি আসন পেয়েছে অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস। ১৮টি আসনে জয় পেয়েছে দ্রাভিদা মুন্নেত্র কাঝাগাম (ডিএমকে)। জনতা দল পেয়েছে ১২টি আসন।

তেলেুগু দেশাম পেয়েছে ১৬টি আসন। শিব সেনা (এসএইচএসইউবিটি) ৯টি ও শিব সেনা (এসএইচএস) ৭টি আসন পায়। লোক জনশক্তি পার্টি পায় ৫টি আসন। চারটি আসন পেয়েছে কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (সিপিআইএম)।

যুবজেনা শ্রমিকা রায়থু কংগ্রেস পার্টি পেয়েছে ৪টি আসন, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি পেয়েছে ৭টি আসন, রাষ্ট্রীয় জান্তা দল ৪টি, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ ৩টি ও ঝাড়খন্ড মুক্তি মোর্চা ৩টি।

দুটি করে আসনে জয় পেয়েছে রাষ্ট্রীয় লোক দল, জম্মু এবং কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স (জেকেএন), জনতা দল (জেডি-এস) ও জনতা দল (সেকুলার)।

এছাড়া একটি করে আসন পেয়েছে হিন্দুস্তানি আওয়াম মোর্চা (এইচএএমএস), রেভিউলেশনারী সোশালিস্ট পার্টি (আরএসপি), ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি), ভয়েজ অফ দ্য পিপলস পার্টি, জোরাম পিপলস মুভমেন্ট, শিরোমনি আকালি দল, রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টি, ভারত অধিবাসী পার্টি, সিকিম ক্রান্তি মোর্চা ও আজাদ সমাজ পার্টি।

এখন পর্যন্ত প্রাপ্ত ফলাফলে এটা নিশ্চিত যে, বিজেপি এককভাবে ক্ষমতায় আসতে পারছে না। লোকসভার মোট ৫৪৩ আসনের মধ্যে সরকার গড়তে প্রয়োজন ২৭২ আসন। বিজেপি যেসব আসনে এগিয়ে রয়েছে, সেগুলোতে জয় ধরলেও আসনসংখ্যা দাঁড়ায় ২৪০টি। অন্যদিকে একই হিসাবে কংগ্রেসের আসনসংখ্যা দাঁড়ায় ৯৯।

গত লোকসভা নির্বাচনে বিজেপি এককভাবে ৩০৩ আসনে জয় পেয়েছিল। সেবার বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ ৩৫২ আসনে জয় পায়। কংগ্রেস এককভাবে পেয়েছিল ৫২টি আসন। আর কংগ্রেস নেতৃত্বাধীন তৎকালীন ইউপিএ জোট পেয়েছিল ৯৪ আসন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *