সেপ্টেম্বর ১৭, ২০২৪

পুঁজিবাজারে চলছে লভ্যাংশ ঘোষণার মৌসুম। তালিকাভুক্ত যেসব কোম্পানির হিসাববছর গত ৩০ জুন, ২০২৩ তারিখে শেষ হয়েছে, সেগুলো পর্যায়ক্রমে লভ্যাংশ ঘোষণা করছে।

আজ বৃহস্পতিবার (২৬ অক্টোবর) এ ধরণের ৩৮ কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠক ছিল। এসব বৈঠকে সর্বশেষ হিসাববছরের (২০২২-২৩) নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করা হয়। একই সাথে এসব বৈঠকে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ প্রদান সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

আজ রাত ৮টা পর্যন্ত ১৫টি কোম্পানির লভ্যাংশের তথ্য জানা গেছে। পাঠকদের সুবিধার্থে লভ্যাংশ ও শেয়ার প্রতি আয়ের (ইপিএস) তথ্য নিচে উপস্থাপন করা হল।

প্রতিটি কোম্পানির লভ্যাংশ ঘোষণা সংক্রান্ত বিষয়ে অর্থসূচকে আলাদা আলাদা প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এসব প্রতিবেদন ভিজিট করে আগের বছরের সাথে লভ্যাংশ ও ইপিএসের তুলনা এবং এজিএম ও রেকর্ড তারিখসহ বিস্তারিত তথ্য জানা যাবে।

একমি ল্যাবরেটরিজ

ওষুধ খাতের কোম্পানি একমি ল্যাবরেটরিজ সর্বশেষ হিসাববছরের জন্য ৩৩ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১০ টাকা ৭৯ পয়সা।

সি পার্ল বিচ রিসোর্ট

পর্যটন খাতের কোম্পানি সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড সর্বশেষ হিসাববছরের জন্য ১৭ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫ টাকা ৮১ পয়সা।

ওয়াটা কেমিক্যালস

ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ওয়াটা কেমিক্যালস সর্বশেষ হিসাববছরের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৩ টাকা ৩ পয়সা।

জিবিবি পাওয়ার

জ্বালানি-বিদ্যুত খাতের কোম্পানি জিবিবি পাওয়ার সর্বশেষ হিসাববছরের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ১০ পয়সা।

বিডিকম অনলাইন

আইটি খাতের কোম্পানি বিডিকম অনলাইন সর্বশেষ হিসাববছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৩১ পয়সা।

জাহিন স্পিনিং

বস্ত্র খাতের কোম্পানি একমি ল্যাবরেটরিজ সর্বশেষ হিসাববছরের জন্য ০.২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১৩ পয়সা।

নাভানা সিএনজি

জ্বালানি-বিদ্যুৎ খাতের কোম্পানি নাভানা সিএনজি সর্বশেষ হিসাববছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১৩ পয়সা।

খুলনা পাওয়ার

জ্বালানি বিদ্যুৎ খাতের কোম্পানি খুলনা পাওয়ার সর্বশেষ হিসাববছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি ১ টাকা ৬৭ পয়সা লোকসান হয়েছে।

ফাইন ফুডস

খাদ্য খাতের কোম্পানি ফাইন ফুডস সর্বশেষ হিসাববছরের জন্য ১.২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি৭ পয়সা আয় হয়েছে।

জিকিউ

জিকিউ বলপেন ইন্ডাস্ট্রিজ সর্বশেষ হিসাববছরের জন্য ২.৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি ১২ পয়সা লোকসান হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *