জুন ২৯, ২০২৪

পবিত্র ঈদুল আজহার চাঁদ দেখার উপর নির্ভর করে ঈদের দিন বাদে পরের ২ দিনের ট্রেনের আসন বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। এছাড়া ঈদের আগের ৫ দিন ও ঈদের পরের ৫ দিনের বিশেষ ব্যবস্থায় অগ্রিম আসন বিক্রি করবে রেলওয়ে।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলী গত ২৮ মে দুপুরে রেল ভবনের সম্মেলন কক্ষে ঈদ উপলক্ষ্যে যাত্রীদের নিরাপদ যাত্রা ও বাংলাদেশ রেলওয়ের প্রস্তুতি বিষয়ক সংবাদ সম্মেলনে এ কথা জানান।

তিনি বলেন, ঈদের চাঁদ দেখার উপর নির্ভর করে ১৮ ও ১৯ জুনের ট্রেনের আসন বিক্রি করা হবে। ঈদে অগ্রিম ও ফেরত যাত্রার আসন শতভাগ অনলাইনের মাধ্যমে বিক্রি করা হবে। একজন যাত্রী ঈদ অগ্রিম যাত্রা ও ফেরত যাত্রার ক্ষেত্রে সর্বোচ্চ ১ বার করে টিকিট কিনতে পারবেন এবং প্রতিক্ষেত্রে সর্বাধিক ৪টি আসন কিনতে করতে পারবেন। একজন যাত্রীর সর্বোচ্চ ৪টি আসন কেনার ক্ষেত্রে সহযাত্রীদের নাম ইনপুট দেওয়ার ব্যবস্থা থাকবে। ঈদে অগ্রীম ও ফেরত যাত্রার টিকিট রিফান্ড করা যাবে না।

রেলওয়ের মহাপরিচালক বলেন, ঈদুল আজহা উপলক্ষ্যে ঘরমুখো মানুষের ঈদযাত্রার সুবিধার্থে ১০ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। একইসঙ্গে দেশের বিভিন্ন গন্তব্যে চলাচল করা সব আন্তঃনগর ট্রেনের ডে-অফ (সাপ্তাহিক ছুটি) বাতিল করা হয়েছে। ১২ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত এসব ট্রেনের কোনও ডে-অফ থাকবে না। ঈদের পর যথারীতি সাপ্তাহিক ডে-অফ কার্যকর থাকবে। এছাড়া ঈদের দিন কোনো আন্তঃনগর ট্রেন চলাচল করবে না।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রী মো. জিল্লুল হাকিম, উপসচিব মো. তৌফিক ইমাম, বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) মো. আরিফুজ্জামান, (রোলিং স্টক) পার্থ সরকার, (অপারেশন) এ এম সালাহ উদ্দীনসহ অনেকে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *