সেপ্টেম্বর ১৭, ২০২৪

দেড় বছরের বেশি সময় ধরে চলছে ডলার সংকট। ডলারের এই অস্থিরতা কোনোভাবেই থামাতে পারছে না বাংলাদেশ ব্যাংক। এরপরেও ধারবাহিকভাবে রিজার্ভ থেকে ডলার বিক্রি করছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি। এরই মধ্যে গত সাত দিনে রিজার্ভ কমেছে ৬ কোটি ৮ লাখ ডলার।

বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত এ সংক্রান্ত এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, বিপিএম ৬ অনুযায়ী বর্তমানে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আছে ২ হাজার ৮৯ কোটি ৭০ লাখ ডলার। চলতি মাসের ১৮ তারিখে যার পরিমাণ ছিলো ২ হাজার ৯৫ কোটি ৭৮ লাখ ডলার। অর্থাৎ অক্টোবর মাসের তৃতীয় সপ্তাহে রিজার্ভ কমেছে ৬ কোটি ৮ লাখ ডলার।

এদিক চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম তিন মাসে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে রিজার্ভ থেকে ৩৭৫ কোটি ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক।

যেখানে আগের অর্থবছরের পুরো সময়ে রিজার্ভ থেকে ১ হাজার ৩৫৮ কোটি ডলার বিক্রি করা হয়েছিলো। ডলার সংকট কমাতে ও টাকার মান ধরে রাখতে ডলার বিক্রি করার উদ্যোগ নিয়েছিল আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি। তবে কোনো উদ্যোগেই এ সংকট কাটছে না। তবে রিজার্ভের পরিমাণ ধারাবাহিকভাবে কমছে।

এমনকি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের শর্ত পালনেও ব্যর্থ হয়েছে বাংলাদেশ ব্যাংক। সেপ্টেম্বর পর্যন্ত যে পরিমাণ অর্থ বৈদেশিক মুদ্রার রিজার্ভ রাখার কথা ছিলো তা রাখা সম্ভব হয়নি। তাই আন্তর্জাতিক ঐ দাতা সংস্থাটির কাছে অনুরোধ জানিয়ে শর্ত পূরণের লক্ষ্যমাত্রা কমাতে হয়েছে।

এরপরেও ডলার বিক্রি চালিয়ে যেতে চায় বাংলাদেশ ব্যাংক। আজ বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক জানান, রিজার্ভে ডলার রেখে বসে থেকে লাভ নেই। দেশের মানুষের জন্য নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি করতে চাইলে রিজার্ভ থেকে ডলার বিক্রি অব্যাহত থাকবে। এক্ষেত্রে রিজার্ভের অর্থ খরচের কোনো বিকল্প নেই। পাশাপাশি রপ্তানির পরিমাণ বাড়াতে হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *