সেপ্টেম্বর ২০, ২০২৪

রাষ্ট্রীয় মালিকানাধীন ৬ ব্যাংকের এমডিদের চুক্তি অনুযায়ী সরানোর নির্দেশ দিয়েছে অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

ব্যাংকগুলো হলো- সোনালী ব্যাংক, রুপালী ব্যাংক, জনতা ব্যাংক, অগ্রণী ব্যাংক, বেসিক ব্যাংক ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল)।

জানা গেছে, ব্যাংকগুলোর পর্ষদ এমডিদের সঙ্গে চুক্তি অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত নিতে পারবেন।

এর মধ্যে জনতা ব্যাংক নিয়ে এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, জনতা ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. আব্দুল জব্বারের সাথে পরিচালনা পর্ষদের সম্পাদিত চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিলের জন্য সরকারের সুপারিশ বা সম্মতি জ্ঞাপন করা হলো।

এতে আরও বলা হয়, ব্যাংক কোম্পানী আইন ও পরিচালনা পর্ষদের সম্পাদিত চুক্তিপত্র অনুযায়ী তাঁর চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিলের বিষয়ে পরবর্তী বিধিগত কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এদিকে জুন শেষে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১ লাখ ২ হাজার ৪৮৩ কোটি টাকা, যা তাদের বিতরণ করা ঋণের ৩২ দশমিক ৭৭ শতাংশ।

গত ৫ আগস্ট আওয়ামী লীগের ১৫ বছরের শাসনের অবসান হয়। সেদিন গণঅভ্যুত্থানের মধ্যে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। মূলত তার পদত্যাগের পর ব্যাংক খাতের প্রকৃত তথ্য সামনে আসতে শুরু করেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শেখ হাসিনা দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর পালিয়ে থেকে গভর্নরের পদ থেকে পদত্যাগ করে সাবেক গভর্নর আব্দুর রউফ তালুকদার। এরপর নতুন গভর্নরের দায়িত্ব পান ড. আহসান এইচ মনসুর। তিনি দায়িত্ব পাওয়ার পর থেকে দেশের ব্যাংক খাতে ব্যাপক সংস্কার শুরু হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *