সেপ্টেম্বর ১৭, ২০২৪

ভারতকে বিশেষ ছাড়ে সার সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়ার কোম্পানিগুলো। তিনটি শিল্প সূত্র রয়টার্সকে এ তথ্য জানিয়েছে।

আগস্ট মাসে রাশিয়ার কোম্পানিগুলো বাজার মূল্যে ভারতের কাছে সার বিক্রির সিদ্ধান্তের কথা জানিয়েছে। রাশিয়ার এই পদক্ষেপ ভারতের সার আমদানি ব্যয় এবং ভর্তুকি বোঝা বাড়াতে পারে। এর অন্যতম কারণ সারের শীর্ষ রপ্তানিকারক চীন বিদেশে এই কৃষি পণ্যটি বিক্রি কমানোর চেষ্টা করছে।

বিদেশী সরবরাহকারীদের সাথে আলোচনায় জড়িত নয়াদিল্লি-ভিত্তিক একজন সিনিয়র শিল্প কর্মকর্তা বলেছেন, ‘কোনও ছাড় নেই। রাশিয়ার কোম্পানিগুলো বাজার মূল্যে সার দিচ্ছে।’

ইউক্রেন যুদ্ধ শুরুর পর পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার তেল-গ্যাস ও সার রপ্তানিতে ধস নামে। ওই সময় রাশিয়ার সার উৎপাদনকারীরা বিশেষ ছাড়ে ডিএপি, ইউরিয়া এবং এনপি সার ভারতে রপ্তানি করে। ২০২২-২৩ আর্থিক বছরে রাশিয়া থেকে ভারতের সার আমদানি ২৪৬ শতাংশ বেড়ে রেকর্ড ৪ দশমিক ৩৫ মিলিয়ন মেট্রিক টনে পৌঁছে। গত বছর রাশিয়ার এই আগ্রাসী রপ্তানির কারণে ভারতের বাজারে চীন, মিশর, জর্ডান ও সংযুক্ত আরব আমিরাতের সার সরবরাহ কমে যায়।

ভারতীয় কোম্পানির কর্মকর্তা রয়টার্সকে বলেন, ‘রাশিয়ার কোম্পানিগুলো আগে প্রতি টন ৮০ ডলার ছাড়ে ডিএপি বিক্রি করতো। তবে এখন তারা ৫ ডলার পর্যন্তও ছাড় দিচ্ছে না।’

এক রুশ শিল্প কর্মকর্তা বলেছেন, ভারতীয় ক্রেতাদের জন্য খরচ এবং পরিবহন খরচের ভিত্তিতে রাশিয়ার ডিএপি সারের বর্তমান মূল্য প্রতি টন প্রায় ৫৭০ ডলারন, যা এশিয়ার অন্যান্য ক্রেতাদের দেওয়া মূল্যের সমান।

 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *