সেপ্টেম্বর ২০, ২০২৪

আসন্ন সেপ্টেম্বরে রাশিয়া থেকে বাংলাদেশে আসবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি। দেশের প্রথম পারমাণবিক কেন্দ্রটির জন্য ৫০ টন জ্বালানি পাঠাবে রাশিয়া। দেশটির রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান রোসাটম জ্বালানির এ চালান সমুদ্রবন্দর দিয়ে বাংলাদেশে নিয়ে আসবে।

বিজ্ঞান ও প্রযুক্তি এবং পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে এসব তথ্য।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সূত্র জানিয়েছে, রাশিয়া থেকে সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে— ৫০ টন পারমাণবিক জ্বালানির প্রথম চালান বাংলাদেশে আনার বিষয়ে কথা চলছে। চালানটি সুষ্ঠুভাবে পরিবহনের জন্য একটি কারিগরি দল ইতোমধ্যে বৈঠকও করেছে।

রাশিয়া থেকে জ্বালানি সমুদ্রপথে নিয়ে আসার পর সেখান থেকে কীভাবে রূপপুরে নিয়ে যাওয়া হবে, সে বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, বাংলাদেশে পারমাণবিক জ্বলানির চালানটি এলে— সড়কপথে বন্ধের দিন— বিশেষ করে শুক্রবার পরিবহন করার বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়া জ্বালানি নিয়ে যাওয়ার ক্ষেত্রে সেনাবাহিনী এবং পুলিশি নিরাপত্তার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সূত্রগুলো আরও জানিয়েছে, বিদ্যুৎকেন্দ্রের চুল্লির জন্য পারমাণবিক জ্বলানি রূপপুর কেন্দ্রের অভ্যন্তরে নির্ধারিত স্থানে রেখে সিল করা হবে। পরবর্তীতে বছরখানেক সময়ের মধ্যে এই জ্বালানি ব্যবহার করা যাবে।

এদিকে, আগামী ৩০ জুলাই দুই দিনের সফরে বাংলাদেশে আসছেন রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ। রুশ এ কর্মকর্তার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, রাশিয়া থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য জ্বালানি বাংলাদেশের আসার বিষয়ে, রোসাটমের মহাপরিচালক সংশ্লিষ্টদের সঙ্গে বিস্তারিত আলোচনা করবেন।

বিদ্যুৎকেন্দ্র চালুর আগেই জ্বালানি বাংলাদেশে এলে এগুলো সংরক্ষণ, নিরাপদ পরিবহনসহ অন্যান্য বিষয়ে বাংলাদেশের পরিকল্পনা বা কর্মযজ্ঞ জানতে চাইবেন লিখাচেভ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *