সেপ্টেম্বর ১৮, ২০২৪

দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যার কারণে চারদিন বন্ধ থাকার পর আজ সোমবার (২৬ আগস্ট) রাত থেকে ঢাকা–চট্টগ্রাম রুটে পুনরায় ট্রেন চলাচল চালু হচ্ছে।

রাত সাড়ে ১১টায় চট্টগ্রাম স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে আন্তঃনগর ট্রেন তূর্ণা এক্সপ্রেস। এরপর রাত পৌনে ১২টায় চট্টগ্রাম ছেড়ে যাবে ঢাকাগামী চট্টগ্রাম মেইল।

রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক (চট্টগ্রাম) মো. সাইফুল ইসলাম বলেন, ‘আজ রাতে ট্রেন চলাচল শুরু হবে। আগামীকাল মঙ্গলবার থেকে নির্ধারিত সময়সূচি অনুযায়ী সবকটি ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে।’

বন্যায় ফেনী থেকে ফাজিলপুর পর্যন্ত অংশে ২টি রেললাইনই ক্ষতিগ্রস্ত হয়েছে। স্মরণকালের ভয়াভব এ বন্যায় রেলসেতুর ওপর পর্যন্তও পানি উঠেছিল।

এ অবস্থায় ট্রেন চললে যাত্রীদের বিপদের পাশাপাশি রেলসম্পদেরও ক্ষতি হওয়ার শঙ্কায় বন্ধ রাখা হয়েছিল ঢাকা–চট্টগ্রাম রেলপথ।

‘দুটি ট্র্যাকের মধ্যে বন্যার স্রোতে চট্টগ্রাম থেকে ঢাকামুখী লাইনটি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। আর ঢাকা থেকে চট্টগ্রামমুখী ডাউনট্র্যাক তুলনামূলক কম ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন এগুলো সংস্কার করে ট্রেন চলাচলের উপযোগী করা হয়েছে,’ বলেন মো. সাইফুল ইসলাম।

চট্টগ্রাম থেকে ঢাকা, জামালপুর, সিলেট ও চাঁদপুরে প্রতিদিন ১১টি আন্তঃনগর ট্রেন চলাচল করে। এ ছাড়া কক্সবাজার, নাজিরহাট, চাঁদপুর, ঢাকা, ময়মনসিংহে লোকাল ও কমিউটার ট্রেন চলাচল করে নিয়মিত। এ পথে মোট ২০টি যাত্রীবাহী ট্রেন ও ৫–৬টি পণ্যবাহী ট্রেন চলাচল করে।

গত বুধবার থেকে কুমিল্লা ও ফেনীর বন্যা পরিস্থিতির অবনতি হতে থাকে। টানা ও ভারী বৃষ্টির পাশাপাশি ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, ফেনী, নোয়াখালী, খাগড়াছড়ি ও চট্টগ্রামের বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *