সেপ্টেম্বর ৮, ২০২৪

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাজধানীর বিভিন্ন এলাকার সড়ক অবরোধ করে আন্দোলন করছেন। ফলে, রাজধানীর অধিকাংশ এলাকায় যান চলাচল স্থবির হয়ে পড়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন সাধারণ পথচারীরা। তাই সড়কে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

আজ মঙ্গলবার (১৬ জুলাই) সকাল থেকে অন্তত ১৪টি কলেজ ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কয়েক হাজার শিক্ষার্থী সড়কে নেমে আন্দোলন করছেন। এর মধ্যে রাজধানীর নতুন বাজারে শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষের ঘটনা ঘটেছে।

এ সময় শিক্ষার্থীরা ‘বন্ধ করো অত্যাচার ফিরিয়ে দাও অধিকার’, ‘পুলিশ দিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘লাঠিসোঁটা, টিয়ার গ্যাস, জবাব দেবে বাংলাদেশ’ স্লোগান দিতে থাকেন।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) বাড্ডা জোনের সহকারী পুলিশ কমিশনার রাজন কুমার সাহা জানিয়েছেন, নতুন বাজার এলাকায় শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছেন। এতে ওই এলাকায় যানজটে পড়েছে পথচারীরা। ছাত্রলীগের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটলেও এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

ডিএমপির উপকমিশনার (ডিসি-মিডিয়া) মো. ফারুক হোসেন জানান, রাজধানীর অনেক এলাকায় শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিয়েছেন। ফলে, যানজটের ভোগান্তিতে পড়েছে অনেক মানুষ। তবে, সড়কে যান চলাচল স্বাভাবিক রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পুলিশ সদস্যরা পরিস্থিতি মোকাবিলা করার চেষ্টা করছেন।

খোঁজ নিয়ে জানা যায়, প্রথমে রাজধানীর মেরুল বাড্ডায় সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের সামনে দুই পাশের সড়ক অবরোধ করায় বন্ধ হয়ে যায় যান চলাচল। এতে করে বাড্ডা, মগবাজার, নতুন বাজার এলাকায় তীব্র যানজট তৈরি হয়েছে। বিকল্প সড়ক হিসেবে অনেকে হাতিরঝিল ব্যবহার করছেন।

এদিকে, রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন।

এরপর বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর বেড়িবাঁধ সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন ইউল্যাবের শিক্ষার্থীরা। অবরোধের কারণে রাজধানীর গাবতলী থেকে মোহাম্মদপুর হয়ে ধানমণ্ডির সড়কে তীব্র যানজট দেখা দিয়েছে।

বেলা সাড়ে ১১টা থেকে শনিরআখড়ার কাজলা এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন স্থানীয় কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। অবরোধের কারণে সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়, বন্ধ হয়ে যায় সব ধরনের যান চলাচল।

দুপুর ১২টার দিকে রাজধানীর বনানী এলাকায় কোটাবিরোধী আন্দোলন শুরু করে প্রাইম-এশিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসময় কয়েকশ শিক্ষার্থী জড়ো হয়ে সড়ক অবরোধ করে। এতে বনানী এলাকায় সম্পূর্ণ যান চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় শিক্ষার্থীরা বিভিন্ন কোটাবিরোধী বিভিন্ন স্লোগান দেয়।

দুপুর ১২টার পর সায়েন্সল্যাব মোড়ে ঢাকা কলেজ, আইডিয়াল কলেজ, সিটি কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ এবং বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজের শিক্ষার্থীরা অবরোধ শুরু করেন। এতে করে ওই এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

দুপুর ১২টার দিকে রাজধানীর রামপুরায় হাতিরঝিলের মুখে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ও ইম্পেরিয়াল কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। এ সময় কয়েকশ শিক্ষার্থী বিভিন্ন স্লোগান দিতে দেখা গেছে। এতে ওই এলাকায় যানচলাচল বন্ধ রয়েছে।

এছাড়াও দুপুর ১২টার পর রাজধানীর মিরপুরে সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। বেসরকারি বিশ্ববিদ্যালয় বিইউবিটি ও বাংলা কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে। এতে মিরপুর এলাকায় যান চলাচল বন্ধ রয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *