জুন ২৯, ২০২৪

আন্তর্জাতিক অঙ্গণ থেকে প্রায় বিচ্ছিন্ন দুই এশীয় দেশ উত্তর কোরিয়া ও ভিয়েতনাম সফরে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সব ঠিক থাকলে সামনের সপ্তাহেই হতে পারে এ সফর।

রুশ দৈনিক ভেদোমোস্তিকে উত্তর কোরিয়ায় নিযুক্ত রুশ রাষ্টদূত বলেছেন, প্রথমে উত্তর কোরিয়া সফরে আসবেন পুতিন, তারপর সেখান থেকেই রওনা দেবেন ভিয়েতনামে। পুতিনকে স্বাগত জানাতে পিয়ংইয়ং জোর প্রস্তুতি নিচ্ছে বলেও জানিয়েছেন রুশ রাষ্ট্রদূত।

ভিয়েতনামের এক সরকারি কর্মকর্তা রয়টার্সকে বলেন, পুতিন যে হ্যানয় সফরে আসছেন তা নিশ্চিত এবং এ সফরে ভিয়েতনামের জ্বালানি, শিক্ষা, দুই দেশের বাণিজ্যে নিজ নিজ মুদ্রার ব্যবহার ও সামরিকসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতাচুক্তি স্বাক্ষর হবে বলে আশা করা হচ্ছে।

গত বছর সেপ্টেম্বরে মস্কো সফরে গিয়েছিলেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। সে সময় রাশিয়ার পূর্বাঞ্চলীয় স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র ভস্তোশনি কসমোড্রোম সফর করেছিলেন কিম এবং পুতিন তাকে কথা দিয়েছিলেন, উত্তর কোরিয়াকে স্যাটেলাইট তৈরিতে সহযোগিতা করবে মস্কো।

ভোদোমোস্তির প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ায় নির্মাণখাতসহ অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে শ্রমিক সংকট চলছে গত বেশ কয়েক মাস ধরে। এবারের সফরে উত্তর কোরিয়া থেকে শ্রমিক নেওয়ার ব্যাপারে কিম এবং পুতিনের মধ্যে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *