সেপ্টেম্বর ১৮, ২০২৪

মাঠে যান চলাচল নিয়ন্ত্রণ, সড়ক পরিষ্কার এবং নগরীতে সৌন্দর্যবর্ধনে যেসব শিক্ষার্থী স্বেচ্ছাশ্রম দিচ্ছেন, তাদের উৎসাহব্যঞ্জক সনদ দেওয়া হবে।
রোববার রাজারবাগে কেন্দ্রীয় হাসপাতালে আহত পুলিশ সদস্যদের দেখতে গিয়ে স্বরাষ্ট্র উপদেষ্টা ব্রিগেডিয়ার (অব.) এম সাখাওয়াত হোসেন সাংবাদিকদের এ কথা জানান।

এম সাখাওয়াত হোসেন বলেন, ‘পুলিশের মহাপরিদর্শককে (আইজিপি) অনুরোধ করব, ছাত্ররা সিনসিয়ারলি কাজ করেছে, পুলিশের তরফ থেকে সবাইকে সার্টিফিকেট দেবেন। এই সার্টিফিকেট যাতে আপনাদের ক্রেডিটে যায়, উচ্চশিক্ষা ও চাকরির সময় যেন এটার মূল্যায়ন হয়। ছাত্ররা নিজেদের পয়সায় শহর পরিষ্কার করছে, নিজেদের পয়সায় দেয়াল পরিষ্কার করে সুন্দর করছে।’

সাখাওয়াত হোসেন বলেন, ‘এই যে ছাত্ররা নিজে শ্রম দিচ্ছে, পয়সা খরচ করছে, সরকারি প্রকল্প হলে ৪০০–৫০০ কোটি টাকা, হাজার কোটি টাকা লাগত। একটা দেশে এর চেয়ে ভালো উদাহরণ হতে পারে না।’

ছাত্র–জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনা ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন। এরপর অনেক জায়গায় পুলিশের ওপর আক্রমণের ঘটনা ঘটে। ওই দিন থেকে পুলিশ সদস্যরা কর্মবিরত পালন শুরু করেন। পুলিশ না থাকায় সড়কে যান চলাচল নিয়ন্ত্রণে কোনো ব্যবস্থা ছিল না। এমন পরিস্থিতিতে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শিক্ষার্থীরা সড়কে নেমে যান চলাচল নিয়ন্ত্রণ করছেন। এর পাশাপাশি বিভিন্ন দেয়ালের পুরোনো লেখা মুছে তারা নতুন করে গ্রাফিতি আঁকছেন।

সড়কে ট্রাফিক পুলিশ কবে থেকে দায়িত্ব পালন করবে, সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে উপদেষ্টা সাখাওয়াত হোসেনের সঙ্গে থাকা পুলিশের মহাপরিদর্শক ময়নুল ইসলাম বলেন, এটা নিয়ে কী করা যায়, সেটি আলোচনা করা হয়েছে। ট্রাফিকে জনবলের সমস্যা নেই। প্রথমে ভিআইপি সড়কে ট্রাফিক পুলিশ দায়িত্ব পালন শুরু করবে। আজ হোটেল ইন্টারকন্টিনেন্টাল থেকে জাহাঙ্গীর গেট পর্যন্ত ট্রাফিক পুলিশের সদস্যরা দায়িত্ব পালন শুরু করেছেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *