সেপ্টেম্বর ২০, ২০২৪

ক্রিকেটে বাংলাদেশের নাম গৌরবের সাথে বিশ্ব দরবারে পৌঁছে দিয়ে এখন রাজনীতিতে নাম লিখালেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তরুণ এই যুবকের নিজের মাতৃভূমিকে এগিয়ে নিতে স্বপ্নের সীমা নেই। স্বপ্নের সোনার বাংলা বির্নিমাণে মাগুরার-১ আসনে নৌকার প্রতীক বরাদ্দ পেয়েছেন তিনি।

সাকিবকে ঘিরে মাগুরা-১ আসনের যুব সমাজের আগ্রহের শেষ নেই। তরুণ ভোটারদের প্রথম পছন্দ তিনি। বাংলাদেশের ২০২৪ সালের ৭ জানুয়ারি নির্বাচনে ভোট দিয়ে নিজেদের স্বপ্নের নায়ককে বিজয়ী করতে অধীর আগ্রহে আছেন তারা।

সাকিবের রাজনীতিতে আবির্ভুত হওয়াকে কোন দৃষ্টিতে দেখছেন, এমন প্রশ্ন করলে জাতীয় দলের সাবেক ফুটবলার মেহেদি হাসান উজ্জ্বল দ্যা বিজ২৪কে বলেন, “দেখুন শৈশব থেকেই সাকিব নম্র ভদ্র একজন মানুষ। কখনো কারো সাথে কোনো বিরোধে জড়াতে দেখিনি।বাংলাদেশ আওয়ামী লীগ ঐতিহ্যবাহী রাজনৈতিক দল এবং বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নেতৃত্ব দানকারী প্রধানতম দল। ১৯৫৫ সালে অসাম্প্রদায়িক রাজনৈতিক আদর্শের অধিকতর প্রতিফলন ঘটানোর জন্য এর নাম ‘আওয়ামী লীগ’ করা হয়। ১৯৭০ সাল থেকে এর নির্বাচনী প্রতীক নৌকা। ১ মার্চ ১৯৬৬ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত এই দলটির সভাপতি ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা বাংলাদেশ আওয়ামী লীগের বর্তমান সভাপতি শেখ হাসিনা মাগুরা-১ আসনের জনগণের মুখে হাসি ফোটাতে সাকিবের হাতে এই নৌকার প্রতীক তুলে দেন। এই গুরু দায়িত্ব সকলের সংশয়-সন্দেহ দূর করে নিষ্ঠার সাথে পালন করে এই আসনের জনগণ এবং প্রধানমন্ত্রীকে দেওয়া প্রতিশ্রুতি ইনশাআল্লাহ রক্ষা করবেন সাকিব আল হাসান।”

মাগুরার সন্তান পীযুষ ঘোষকে প্রফুল্লতার সাথে নির্বাচনী প্রচারণায় ব্যস্ততার কারণ জানতে চাইলে তিনি বলেন, “সাকিব আল হাসান বিশ্ব সেরা অলরাউন্ডার। লাল সবুজের পতাকা হাতে দাপিয়ে বেড়িয়েছেন বিশ্বব্যাপী। ধর্ম-বর্ণ নির্বিশেষে বাংলাদেশের হয়ে সাকিব নিজেকে বিলিয়ে আসছেন ,আগামীতেও জনগণকে সাথে রেখে বাংলাদেশের অপ্রতিরোদ্ধ অগ্রযাত্রাকে ধাবিত করতে কাজ করে যাবেন তিনি।”

এদিকে অন্যান্য নির্বাচনী অঞ্চল থেকে এই এলাকার নির্বাচনী প্রচারণায় উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। চায়ের দোকান থেকে শুরু করে বাসা-বাড়ির সামনে স্বেচ্ছায় সাকিব আল হাসানের নির্বাচনী প্রচারণায় ব্যস্ত থাকতে দেখা গেছে এলাকাবাসীকে।

আগামী নির্বাচনকে ঘিরে এই এলাকার যুবসমাজের মধ্যে উৎসবমুখরতার কারণ জানতে চাইলে সজিব হোসেন (সাবেক সাংস্কৃতিক সম্পাদক, জেলা ছাত্রলীগ, মাগুরা) দ্যা বিজ২৪কে বলেন, “বিশ্বের শোষিত-বঞ্চিত মানুষের মহান নেতা ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। নিজেদের জীবন বিলিয়ে দিয়েছেন সাধারণ মানুষের অধিকার আদায়ে। তারই মতো তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের জনগনের স্বপ্ন বাস্তবায়নে বিভোর। নিপীড়িত রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে তিনি এখন কেবল বাংলাদেশের নন বিশ্বের একজন মানবতাবাদী নেতা হিসেবে বিশ্বনেতায় পরিণত হয়েছেন। অসহায় ফিলিস্তিনিদের পক্ষে সোচ্চার হতে গিয়ে বিশ্ব মোড়লদের চোখের কাটা হয়েছেন। মিথ্যে অভিযোগে এই দেশের উপর চাপ সৃষ্টি করে দেশের উন্নয়ন, শোষিত মানুষের পক্ষে তার সোচ্চার ভূমিকাকে থামাতে বার বার চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন। দল, ধর্ম- বর্ণ নির্বিশেষে জাতির পিতার মতোই তিনি সকলের প্রধানমন্ত্রী। তেমনি ভাবে আমাদের মাগুরার সন্তান সাকিব আল হাসান বাংলাদেশের সকলের। তিনি আজীবন খেলার মাঠে ব্যাট, বল ধরেছেন বাংলাদেশের পক্ষে। আমরা সকলকে বলতে চাই সাকিব আমার আপনার সকলের। আপনারা ভোট কেন্দ্রে এসে আপনাদেরই মাগুরার গৌরব সাইকবকে ভোট দিয়ে নির্বাচিত করবেন।”

মাগুরা–১ আসনের আওয়ামী লীগের প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে নৌকা প্রতীক পেয়েছেন ক্রিকেটার সাকিব আল হাসান। আগামী ৭ জানুয়ারির নির্বাচনে কেন্দ্রে বেশিসংখ্যক ভোটার উপস্থিত করাকেই মূল চ্যালেঞ্জ হিসেবে দেখছেন তিনি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *