জুন ২৯, ২০২৪

টানা তৃতীয়বারের মতো নির্বাচিত হওয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) সভাপতি ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ দেওয়া বার্তায় তিনি বলেন, টানা তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হওয়ার জন্য আমি মোদিকে উষ্ণ অভিনন্দন জানাই।

নওয়াজ শরিফ বলেন, নির্বাচনে টানা তৃতীয়বার বিজয় আপনার প্রতি ভারতবাসীর আত্মবিশ্বাসের বহিঃপ্রকাশ।

তিনি আরও বলেন, আসুন আমরা ঘৃণাকে আশায় পরিণত করে দুই বিলিয়ন মানুষের উন্নয়নের সুযোগ তৈরি করি।

অন্যদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফও ভারতের প্রধানমন্ত্রীকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

ভারতে তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন এনডিএ জোটের প্রধান নরেন্দ্র মোদি (৭৩)। জওহরলাল নেহেরু ছাড়া আর কোনো প্রধানমন্ত্রী টানা তিনবার শপথ নেওয়ার কৃত্বিত্ব পাননি। রোববার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে আয়োজিত শপথ অনুষ্ঠানে মন্ত্রিপরিষদের ৭২ সদস্যও শপথগ্রহণ করেন।

বিজেপি এবার নির্বাচনে এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তাই সরকার গড়তে এনডিএ’র শরিক দলগুলোর ওপর পদ্মশিবিরকে অনেকাংশে নির্ভর করতে হচ্ছে। তবে বিজেপি স্বরাষ্ট্র, প্রতিরক্ষা, অর্থ, শিক্ষা এবং সংস্কৃতির মতো ‘গুরুত্বপূর্ণ’ মন্ত্রণালয়গুলো নিজের হাতেই রেখেছে। অন্য গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মধ্যে বেশ কিছু বণ্টন করা হয়েছে শরিক দল চন্দ্রবাবু নাইডুর টিডিপি, নীতীশ কুমারের জেডিইউ, চিরাগ পাসোয়ানের এলজেপি (আর), একনাথ শিন্ডের শিবসেনা, এইচডি দেবগৌড়ার জেডিএস এবং জয়ন্ত চৌধুরীর আরএলডির মধ্যে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *