জুন ২৯, ২০২৪

মোংলা থেকে বেনাপোল নতুন রুটে ট্রেন চলাচল শুরু হচ্ছে আজ। শনিবার (১ জুন) সকাল ৯টা ১৫ মিনিটে বেনাপোল থেকে যাত্রী নিয়ে ‌‘মোংলা কমিউটার’ ট্রেন ছুটবে মোংলার পথে। নতুন এই রুটে বেনাপোল থেকে খুলনা হয়ে রূপসা রেলসেতুর ওপর দিয়ে মোংলার যাবে ট্রেনটি। এরমধ্য দিয়ে নতুন রেল পথে যাত্রার দুয়ার খুলছে।

বেনাপোল রেলস্টেশনের মাস্টার সাইদুর রহমান বলেন, বেতনা কমিউটার ট্রেনটির বগি ও ইঞ্জিন দিয়ে চলবে মোংলা কমিউটার ট্রেন। বেতনা কমিউটার ট্রেন আগে খুলনা থেকে বেনাপোল দুইবার চলাচল করতো। তবে ১ জুন থেকে খুলনা-বেনাপোল রুটে একবার এবং বেনাপোল থেকে মোংলায় চলাচল করবে একবার। শনিবার সকাল ৯টা ১৫মিনিটে বেনাপোল থেকে যাত্রী নিয়ে মোংলার উদ্দেশ্যে ছেড়ে যাবে কমিউটার ট্রেনটি। এ ট্রেনটি খুলনার ফুলতলা, মোহাম্মদনগর হয়ে যাবে মোংলায়। মোংলা থেকে যাত্রী নিয়ে আবার খুলনা হয়ে বেনাপোলে ফিরবে।

রেলওয়ে সূত্রে জানা যায়, দেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোল। এ পথে ভারতের সঙ্গে বাংলাদেশের রেল ও সড়কপথে রয়েছে যাত্রী ও বাণিজ্যসেবা। দর্শনীয় স্থান ঘুরতে ও বাণিজ্যের কারণে অনেকে বেনাপোল রুট ব্যবহার করে থাকে। এই রুটে যাত্রীসেবা বাড়াতে ব্যবসায়ী ও পাসপোর্টধারীদের দাবির মুখে রেল কর্তৃপক্ষ বেনাপোল-খুলনা-মোংলা রুটে চালু করতে যাচ্ছে যাত্রীসেবা।

ট্রেন চলাচলের জন্য ৪ হাজার কোটি টাকার বেশি ব্যয়ে খুলনা থেকে মোংলা পর্যন্ত নতুন রেলপথ এখন পুরোপুরি প্রস্তুত। নতুন এই রুটে বেতনা এক্সপ্রেস নামে লোকাল ট্রেনটি খুলনা থেকে বেনাপোল গিয়ে নাম বদলে ‘মোংলা কমিউটার’ নামে বেনাপোল-মোংলা রুটে চলাচল করবে। বেনাপোল থেকে মোংলা রেলপথে মাত্র ৮৫ টাকা ভাড়া নির্ধারণ হয়েছে।

রেলওয়ে পশ্চিমাঞ্চলের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. আব্দুল আওয়াল স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, ১ জুন সকাল সোয়া ৯টায় বেনাপোল থেকে ট্রেনটি ছেড়ে যাবে মোংলার উদ্দেশ্যে। ট্রেনটি পৌঁছাবে দুপুর ১২টা ৩৫ মিনিটে। এরপর মোংলা থেকে ট্রেনটি ছাড়বে দুপুর ১টায় এবং বেনাপোলে পৌঁছাবে বিকেল সাড়ে ৪টায়। মঙ্গলবার ছাড়া সপ্তাহের অন্যান্য দিন এই রুটে একই সময়ে ট্রেন চলাচল করবে। এই রুটের দূরত্ব ১৩৮ দশমিক ৬৪ কিলোমিটার।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *