সেপ্টেম্বর ১৪, ২০২৪

মেট্রোরেলের শাহবাগ স্টেশনের সিঁড়িতে দেখা গেছে এক ঝাঁক আর্মড পুলিশ। বৃহস্পতিবার সন্ধ্যায় এমনটা দেখা যায়। তবে তারা কেনো সেখানে অবস্থান নিয়েছেন তা প্রশাসনিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। অনেকের ধারণা—মেট্রোরেলের নিরাপত্তায় সেখানে মোতায়েন আছেন আর্মড পুলিশ সদস্যরা।

কোটা বাতিলের দাবিতে গত ১ জুলাই আন্দোলনে আছেন শিক্ষার্থীরা। এরপর গত ৭ জুলাই থেকে ‘বাংলা ব্লকেড’ নামে এই অবরোধ কর্মসূচি শুরু হয়। আজ রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি, নিউমার্কেট অবরোধ করতে গেলে পুলিশি বাধার মুখে পড়েন কোটাবিরোধীরা। তবে শাহবাগ থেকে হোটেল ইন্টারকন্টিনেন্টাল পর্যন্ত দখলে রাখেন তারা। এমনকি তাদের চাপে ভেঙে যায় পুলিশি ব্যারিকেডও। যদিও শান্তিপূর্ণ আন্দোলনের মধ্য দিয়েই দাবি আদায়ের কথা জানান কোটাবিরোধীদের সমন্বয়করা।

বাড়তি সতর্কতায় আছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। আজ শুরু থেকেই সাঁজোয়া যান ও জলকামান নিয়ে তৈরি ছিল পুলিশ। যদিও ব্যারিকেড ভেঙে কোটাবিরোধীরা এগোতে থাকলে পেছাতে শুরু করে এসব যান। পরে হোটেল ইন্টারকন্টিনেন্টালের সামনে অবস্থান নিলে সেখানে পৌঁছে আন্দোলনরতরা সাঁজোয়া যানের ওপরে অবস্থান নেন। সেখান থেকে স্লোগান দিতে থাকেন। তারপরও পুলিশ নীরবতা পালন করে।

এদিকে বুধবার প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে বীর মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর এক মাসের স্থিতাবস্থা জারি করেন আপিল বিভাগ। এ আদেশের ফলে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র বহাল থাকছে। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আজ কোটাবিরোধীরা মাঠে নামার পর জানা যায়, ২০১৮ সালে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক জারি করা পরিপত্র অবৈধ ঘোষণার রায়ের মূল অংশ প্রকাশ করেছেন হাইকোর্ট।

এতে বলা হয়েছে, সরকার চাইলে কোটা পরিবর্তন, পরিবর্ধন করতে পারবে। কোটা পূরণ না হলে মেধার ভিত্তিতে নিয়োগ দিতে পারবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *