সেপ্টেম্বর ৮, ২০২৪

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনায় মানবাধিকার পরিস্থিতি ও স্বাধীন গণমাধ্যমের প্রয়োজনীয়তার বিষয়টি তুলেছেন বলে জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সদ্যসমাপ্ত ভারত সফরে বিষয়টি আলোচনায় তোলেন তিনি।

ভিয়েতনামের হ্যানয়ে এক সংবাদ সম্মেলনে বাইডেন এ কথা জানান। রোববার (১০ সেপ্টেম্বর) ভারত থেকে তিনি ভিয়েতনামের উদ্দেশে রওনা দেন। এর আগে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ২০টি অর্থনীতির জোট জি২০-র শীর্ষ সম্মেলনে যোগ দেন। সম্মেলনের ফাঁকে তিনি মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

বাইডেন জানান, ভারত-মার্কিন সম্পর্ককে কীভাবে আরও শক্তিশালী করে তোলা যায় তা নিয়ে মোদির সঙ্গে তাঁর ‘বিশদ আলোচনা’ হয়েছে।

এর আগে হোয়াইট হাউস সূত্রেও বলা হয়েছিল, দিল্লিতে মোদি-বাইডেন বৈঠকের পর আমেরিকার পক্ষ থেকে একটি যৌথ সংবাদ সম্মেলন আয়োজনের অনুরোধ জানানো হলেও ভারত তাতে রাজি হয়নি।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান জানিয়েছিলেন, তারা প্রেসিডেন্ট বাইডেন ও প্রধানমন্ত্রী মোদির বৈঠকের সময় আনুষ্ঠানিক অন্ততপক্ষে একটি ‘প্রেস পুল স্প্রে’র ব্যবস্থা করারও আগ্রহ প্রকাশ করেছিলেন– কিন্তু সেই অনুরোধও প্রত্যাখ্যান করা হয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র অবশ্য বিবিসিকে জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্টের ভারতে আসা কোনো পূর্ণাঙ্গ দ্বিপাক্ষিক সফর ছিল না– কাজেই শুধু আলাদা করে মার্কিন প্রেসিডেন্ট ও ভারতীয় প্রধানমন্ত্রীর যৌথ সাংবাদিক সম্মেলনের আয়োজনেরও কোনো প্রশ্ন ছিল না।

তবে প্রেসিডেন্ট বাইডেন ভিয়েতনামে স্পষ্ট করে দিয়েছেন, ভারতে সংবাদমাধ্যমের সঙ্গে যে আচরণ করা হচ্ছে, তাতে তার প্রশাসন মোটেই সন্তুষ্ট নয়। সূত্র: বিবিসি

বাংলা

 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *