সেপ্টেম্বর ১৭, ২০২৪

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম বলেছেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য পরিবেশ শান্তিপূর্ণ রয়েছে। উদ্বিগ্ন হওয়ার মতো কোনো পরিস্থিতি সৃষ্টি হয়নি। আজ মঙ্গলবার (১৭অক্টোবর) নির্বাচন ভবনে সম্প্রীতি বাংলাদেশের সঙ্গে আয়োজিত এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন।

এই সংগঠনটির পক্ষ থেকে ভোট নিয়ে সহিংসতার আশঙ্কা করা হয়। বিষয়টি সম্পর্কে সাংবাদিকরা জানতে চাইলে ইসি সচিব বলেন, কেন এতো শঙ্কা এটা তারা বলতে পারবে? আমাদের এখান থেকে এটা স্পষ্ট যে এখন পর্যন্ত বাংলাদেশের আইন-শৃঙ্খলার পরিস্থিতি আমার দৃষ্টিতে, কমিশনের দৃষ্টিতে শান্তিপূর্ণ আছে। উদ্বিগ্ন হওয়ার মতো এখানে কোনো পরিস্থিতি সৃষ্টি হয়নি এবং কমিশন তা মনে করছে না। পরে যদি তেমন পরিস্থিতি উদ্ভব হয়, কমিশন আইনানুগ ব্যবস্থা নেবে।

সংখ্যালঘুরা ভোটে সহিংসতার আশঙ্কা কেন করছে? এ প্রশ্নের ইসি সচিব বলেন, এটা যারা আশঙ্কা করছে তারাই বলতে পারবে। আমাদের পক্ষ থেকে স্পষ্ট করে বলা হচ্ছে যে, বর্তমানে বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি কমিশনের দৃষ্টিতে শান্তিপূর্ণ আছে। এখন পর্যন্ত উদ্বিগ্ন হওয়ার মতো কোনো পরিস্থিতি সৃষ্টি হয়নি বলেও কমিশন মনে করছে। পরবর্তী সময়ে কোনো পরিস্থিতির যদি উদ্ভব হয় তবে অবশ্যই কমিশন আইনগতভাবে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করবে।

তিনি বলেন, সম্প্রীতি বাংলাদেশ চারটি দাবি জানিয়েছেন। এগুলোর মধ্যে যেগুলোতে কমিশনের পক্ষে কাজ করার সুযোগ রয়েছে সেগুলো নিয়ে তারা কাজ করবেন। অপরদিকে অন্য যে দপ্তরগুলো এর সঙ্গে সম্পৃক্ত রয়েছে, তাদেরকে এ বিষয়টি অবহিত করে এই বিষয়টি আইনানুগভাবে যেটুকু করানো সেটুকুর জন্য নির্বাচন কমিশন উদ্যোগ গ্রহণ করবে।   জাহাংগীর আলম বলেন, তাদের প্রস্তাবগুলোর মধ্যে নতুন ভোটারদের ভোটদানে উৎসাহিত করা, ধর্মীয় সম্প্রীতি বজায় রাখা, নির্বাচনোত্তর ধর্মীয় উন্মাদনা রোধে ব্যবস্থাগ্রহণ এরকম চারটি বিষয় তারা অবহিত করেছে। তার আলোকে কমিশন তাদের আশ্বস্ত করেছে আইনানুগভাবে যতটুকু করা সম্ভব ততটুকু কমিশন করবে।

বৈঠকে সম্প্রীতির বাংলাদেশের সভাপতি পীযূষ বন্দ্যোপাধ্যায়সহ ১৩ সদস্যের প্রতিনিধি দল অংশ নেয়। আর ইসির পক্ষ থেকে কয়েকজন কমিশনার এবং ইসি সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এতে অংশ নেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *