সেপ্টেম্বর ১৮, ২০২৪

ম্যাঙ্গো আইসক্রিম

যা লাগবে : ডিমের কুসুম ৪টি, চিনি ৮০ গ্রাম, মিল্ক পাউডার ৮০ গ্রাম, ফ্রেশ ক্রিম ২০০ গ্রাম, পানি ৩০০ এম এল, ভ্যানিলা এসেন্স হাফ চা চামচ, ম্যাঙ্গো পিউরি ৫০ গ্রাম, হোয়াইট চকলেট ৫০ গ্রাম।

যেভাবে করবেন : প্রথমে একটি পাত্রে পানি গরম করতে হবে। একটি বাটিতে ডিমের কুসুম, হাফ কাপ চিনি ও হোয়াইট চকলেট দিয়ে গরম পানিতে বাটিটি বসিয়ে ব্যানমারি (গরম পানির মধ্যে বাটি বসিয়ে কোন কিছুকে মেল্ট করা) করে নিতে হবে। চিনি গলে গেলে ভ্যানিলা এসেন্স দিন। এবার ফ্রেশ ক্রিম, বাকি হাফ কাপ চিনি দিয়ে বিট করে নিন। এরপর পাউডার-মিল্ক গরম করে ঠান্ডা করে নিন। এরপর ডিপ ফ্রিজে রেখে দিন। তৈরি হয়ে গেলে মজাদার ম্যাঙ্গো আইসক্রিম।

কেক

যা লাগবে : ডিম ৩টি, চিনি ১৩০ গ্রাম, ময়দা ১৩০ গ্রাম, বেকিং পাউডার ৫ গ্রাম, কুকিং অয়েল ৩০ গ্রাম, ম্যাঙ্গো পিউরি ৪০ গ্রাম, অরেঞ্জ কালার সামান্য।

যেভাবে করবেন : প্রথমে চিনি আর ডিম ভালো কর বিট করে নিন যতক্ষণ সাদা না হবে। তারপর শুকনা উপকরণ চেলে দিয়ে দিন। ম্যাঙ্গো পিউরি দিয়ে একটি স্পেচুলার সাহায্যে আস্তে আস্তে মিলিয়ে নিতে হবে। সবশেষে তেল ও অরেঞ্জ কালার দিয়ে মিশিয়ে নিন। এরপর একটি মোল্ডে বেকিং পেপার বিছিয়ে তেল ব্রাশ করে বেটার ঢেলে দিয়ে ১৬০ ডিগ্রি তাপমাত্রায় ৩০ মিনিট সেট করে ওভেনে রাখুন। এরপর ওভেন থেকে বের করে ঠান্ডা করে কেটে পরিবেশন করুন মজাদার ম্যাঙ্গো কেক।

চিজ কেক

যা লাগবে : আমের পিউরি ২৫০ গ্রাম, ক্রিম চিজ ২৫০ গ্রাম, ফ্রেশ ক্রিম ১২০ গ্রাম, ভ্যানিলা এসেন্স হাফ চা চামচ, হোয়াইট চকলেট ১৬০ গ্রাম, জেলাটিন ৮ গ্রাম, চিনি ৪০ গ্রাম, লেমন জুস ১ টেবিল চামচ।

যেভাবে করবেন : প্রথমে ফ্রেশ ক্রিম ও চিনি একসঙ্গে বিট করে নিন। ফ্রেশ ক্রিম সেমি বিট করতে হবে। ক্রিম চিজ ভালো করে বিট করে নিয়ে ভ্যানিলা এসেন্স দিন। আম আগেই পিউরি করে রাখুন। জেলাটিন বরফ পানিতে ভিজিয়ে রাখুন। হোয়াইট চকলেট গরম পানির বাটিতে বসিয়ে গলিয়ে নিতে হবে। সঙ্গে জেলাটিন দিয়ে মেল্ট করে নিন। এবার আমের পিউরি, হুইপ ক্রিম, চিজ, হোয়াইট চকলেট ও জেলাটিন কিছুটা ঠান্ডা হওয়ার পর মিশিয়ে নিতে হবে। একটি স্পেচুলা দিয়ে ভালো করে মিলিয়ে নিন। একটি মোল্ডে বিস্কুট ও বাটার দিয়ে মেল্ট করে হাত দিয়ে ভালো করে মিশিয়ে মোল্ডে চেপে চেপে বসিয়ে দিন। সব কিছু মোল্ডে ঢেলে ডিপ ফ্রিজে রাখুন সারা রাত। যখন সম্পূর্ণ জমাট হয়ে যাবে ডেকোরেশন করে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন ম্যাঙ্গো চিজ কেক।

জেলো পুডিং

যা লাগবে : ১/২ কাপ আমের পিউরি, ১/৪ কাপ চিনি, ১ টেবিল চামচ আগার আগার পাউডার, ২ কাপ পানি।

যেভাবে করবেন : আগার আগার পাউডার ও পানি ভালো করে মিশিয়ে নিন। আমের পিউরি ও চিনি একটি পাত্রে ভালো করে জ্বালিয়ে নিতে হবে। চিনি গলে গেলে আগার মিশানো পানি দিতে হবে। আর পাঁচ মিনিট জ্বালিয়ে নামিয়ে নিতে হবে। ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ৩০ মিনিটের জন্য চিলারে রেখে দিয়ে পিস পিস করে কেটে নিয়ে পরিবেশন করুন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *