সেপ্টেম্বর ১৭, ২০২৪

ভারোত্তোলনে নতুন দুই বিশ্বরেকর্ড গড়েছেন উত্তর কোরিয়ার দুই নারী ভারোত্তোলক। মেয়েদের ৪৯ কেজি ওজন শ্রেণিতে উত্তর কোরিয়ার রাই সং গুম ও ৫৫ কেজি ওজন শ্রেণিতে কাং হাইওং ইয়ং গড়েন বিশ্বরেকর্ড।

রাই তার ক্যাটাগোরিতে স্ন্যাচে ৯২ কেজি এবং ক্লিন অ্যান্ড জার্কে তোলেন ১২৪ কেজি। সব মিলিয়ে ২১৬ কেজি তুলে স্বর্ণ জেতার পাশাপাশি বিশ্বরেকর্ড গড়েন। তিন সপ্তাহ আগে সৌদি আরবে অনুষ্ঠিত ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে চীনের জিয়াং হুইহুয়া ২১৫ কেজি তুলে বিশ্বরেকর্ড গড়েছিলেন। সেটা ভেঙে দিলেন রাই। জিয়াং অবশ্য এদিন ২১৩ কেজি তুলে রৌপ্য পদক জিতেন।

এদিকে আরেক বিশ্বরেকর্ড গড়া কাং স্ন্যাচে তোলেন ১০৩ কেজি। আর ক্লিন অ্যান্ড জার্কে তোলেন ১৩০ কেজি। সব মিলিয়ে ২৩৩ কেজি তুলে বিশ্বরেকর্ড গড়েন তিনি। ২০১৯ সালে চীনের লিয়াও কিউয়ুন ২২৭ কেজি তুলে বিশ্বরেকর্ড গড়েছিলেন। ৪ বছর পর সেটা ভেঙে দিলেন কাং। এই ইভেন্টে রৌপ্য জিতেন তার স্বদেশি রাই সু উন। তিনি তোলেন মোট ২২২ কেজি।

পুরস্কার নিতে এসে কেঁদে ফেলেন রাই। তিনি বিশ্বরেকর্ড গড়ে বলেন, ‘আমার ভালো লাগছে যে অনুশীলনে করা পরিশ্রমগুলো বিফলে যায়নি। আমি আমার কোচ ও দেশের মানুষদের ধন্যবাদ জানাতে চাই।’

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *