সেপ্টেম্বর ৮, ২০২৪

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই জিম্বাবুয়ে সফর করবে ভারতীয় দল। তার আগেই নতুন হেড কোচ নিয়োগ দিয়েছে আফ্রিকার দেশটির ক্রিকেট বোর্ড।

দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার জাস্টিন স্যামন্সকে জিম্বাবুয়ে জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে নিযুক্ত করা হয়েছে।

হারারেতে ভারতের বিপক্ষে আগামী ৬-১৪ জুলাই অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি সিরিজ দিয়েই সিকান্দার রাজাদের হেড কোচ হিসেবে নতুন দায়িত্ব পালন করবেন স্যামন্স।

বিষয়টি নিশ্চিত করে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান তাভেংওয়া মুকুহলানি বলেছেন, ‘আমরা জিম্বাবুয়ে জাতীয় দলের প্রধান কোচ হিসেবে জাস্টিন স্যামন্সকে নিশ্চিত করতে পেরে খুশি। তার প্রচুর কোচিং অভিজ্ঞতা রয়েছে এবং দক্ষিণ আফ্রিকার সেরা কিছু তরুণ প্রতিভাকে শনাক্ত করে তাদের তৈরি করা এবং তাদের বিকাশে সাহায্য করেছেন। তার সেই অভিজ্ঞতা আমাদের কাজে লাগবে। তার কঠোর পরিশ্রম এবং আবেগী দৃষ্টিভঙ্গির পাশাপাশি মাঠে এবং মাঠের বাইরের মূল্যবোধই আমাদের এগিয়ে নিয়ে যাওয়ার জন্য পাথেয় হবে।’

স্যামন্স ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকার হাই-পারফরম্যান্স ইউনিট এবং বেশ কয়েকটি ঘরোয়া ফ্র্যাঞ্চাইজির সঙ্গে কাজ করেছেন। তিনি ২০২১ সাল থেকে দুই বছরের জন্য দক্ষিণ আফ্রিকার জাতীয় পুরুষ দলের ব্যাটিং পরামর্শক হিসেবেও কাজ করেছেন।

নিজের নতুন দায়িত্বের বিষয়ে বলতে গিয়ে স্যামন্স দাবি করেছেন, ‘আমি সামনের দিনগুলোর জন্য অপেক্ষা করছি এবং প্রতিভাবান খেলোয়াড়দের সমন্বয়ে তৈরি একটি দলের সঙ্গে কাজ করতে পারার সুযোগ পেয়ে আমি উদ্বেলিত।’

উল্লেখ্য, ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাছাইপর্বে খেলেও যোগ্যতা অর্জন করতে পারেনি জিম্বাবুয়ে। যে কারণে ব্যর্থতার দায় নিয়ে কোচের পদ থেকে গত বছর সরে দাঁড়ান ডেভ হাউটন। তার পর থেকে দলটির অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে কাজ করেছেন ওয়াল্টার চাওয়াগুতা এবং স্টুয়ার্ট মাতসিকেনেরি।

তবে ভারতীয় দলের আসন্ন সফরের আগেই এবার নতুন হেড কোচ নিয়োগ করল জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড। সফরে স্বাগতিক দলের সঙ্গে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *