সেপ্টেম্বর ১৭, ২০২৪

কানাডার কাছে খালিস্তান আন্দোলনের নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডে নয়াদিল্লির সম্পৃক্তার প্রমাণ চেয়েছে ভারত। মঙ্গলবার জাতিসংঘে দেওয়া ভাষণে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এই প্রমাণ দাবি করেছেন।

গত সপ্তাহে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো পার্লামেন্টের বক্তৃতায় ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’-এর বিরুদ্ধে কানাডা়র মাটিতে খলিস্তানপন্থী নেতা হরদীপ সিং নিজ্জারকে খুনের জন্য দায়ী করেন। ঘটনাচক্রে, ট্রুডোর ওই বিবৃতির পরেই কানাডার এক ভারতীয় এক কূটনীতিককে ‘র’-এর কর্মকর্তা বলে চিহ্নিত করে বহিষ্কার করা হয়। এর জবাবে, কানাডার এক কূটনীতকে বহিষ্কার করে ভারত। কানাডার নাগরিকদের ভিসা দেওয়ার ক্ষেত্রেও সাময়িক বিধিনিষেধ আরোপ করে নয়াদিল্লি।

জয়শঙ্কর জানিয়েছেন, নিজ্জার হত্যার বিষয়ে কানাডা ‘নির্দিষ্ট’ তথ্য প্রদান করলে তা খতিয়ে দেখার জন্য ভারত প্রস্তুত। নিজ্জার হত্যায় দিল্লির কোনও ভূমিকা নেই।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রথমত, আমরা কানাডীয়দের বলেছি যে এটি (বিচারবহির্ভূত হত্যা) ভারতের নীতি নয়। দ্বিতীয়ত, আমরা কানাডীয়দের বলেছিলাম যে দেখুন, যদি আপনাদের কাছে নির্দিষ্ট কিছু থাকে, যদি আপনাদের কাছে প্রাসঙ্গিক কিছু থাকে তাহলে আমাদের জানান – আমরা এটি দেখার জন্য প্রস্তুত।’

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *