সেপ্টেম্বর ২০, ২০২৪

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মিজোরামে নির্মাণাধীন রেলওয়ে সেতু ধসে পড়ার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২৬ জনে দাঁড়িয়েছে। এছাড়া এখনও আরও অনেকে নিখোঁজ রয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

বুধবার (২৩ আগস্ট) মিজোরাম রাজ্যের সাইরাং শহরের কাছে এই দুর্ঘটনা ও প্রাণহানির ঘটনা ঘটে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, দুর্ঘটনার পর প্রথমে প্রাথমিকভাবে ১৭ জনের মৃত্যুর কথা জানানো হয়। এ ঘটনায় কর্মকর্তারা জানান, উত্তর-পূর্ব ভারতে নির্মাণাধীন একটি রেলওয়ে সেতু ভেঙে পড়ার পর নিহতের সংখ্যা বেড়ে অন্তত ২৬ জনে পৌঁছেছে এবং আরও অনেকে নিখোঁজ রয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সেতুর একটি অংশ ধসে পড়ার সময় সেখানে ৪০ জন শ্রমিক ছিলেন। সেতু ধসে পড়ার কারণ এখনও স্পষ্ট নয়। এ ঘটনায় রেল কর্তৃপক্ষ তদন্ত শুরু করেছে। এ পর্যন্ত তিনজনকে উদ্ধার করা হয়েছে।

এর মধ্যে একজন আহত শ্রমিক রয়েছে। যাকে সেতুর ১০০ মিটার (৩২৮ ফুট) উচু পিলারের ওপর থেকে নামিয়ে আনতে হয়েছে। মিজোরামের রাজধানী শহর আইজল থেকে প্রায় ২০ কিলোমিটার (১২ মাইল) দূরে কুরুং নদীর ওপর এই ঘটনা ঘটে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কার্যালয় এক বিবৃতিতে বলেছে, ‘ক্ষতিগ্রস্তদের সব ধরনের সহায়তা দেওয়া হচ্ছে।’ সরকার নিহতদের নিকটাত্মীয়দের ২ লাখ রুপি করে প্রদান করবে। এছাড়া আহতদের জন্য ৫০ হাজার রুপি করে ক্ষতিপূরণ দেওয়ার কথাও ঘোষণা করা হয়েছে।

রেলের কর্মকর্তারা জানিয়েছেন, নিহতরা সবাই পশ্চিমবঙ্গের বাসিন্দা। মিজোরামের স্বরাষ্ট্রমন্ত্রী লালচামলিয়ানা বলেছেন, ‘এই দুঃখজনক ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারের জন্য দুঃখ ও সহানুভূতির গভীরতা কথায় প্রকাশ করা সম্ভব নয়।’

বিবিসি বলছে, ভারতে এই ধরনের নির্মাণাধীন সেতু বা স্থাপনায় দুর্ঘটনা অস্বাভাবিক কোনও ঘটনা নয়। গত বছরের অক্টোবরে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে একটি ঝুলন্ত সেতু ধসে ১৪০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছিল।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *