জুলাই ১, ২০২৪

ভারতের পররাষ্ট্র সচিব পদে নিয়োগ পেয়েছেন বিক্রম মিসরি। বর্তমানে দেশটির ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে দায়িত্বে আছেন তিনি। ১৫ জুলাই থেকে পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন বিক্রম মিসরি।

শুক্রবার দেশটির কেন্দ্রীয় সরকার তাকে ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে নিয়োগের তথ্য জানিয়েছে। চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে কাজ করার অভিজ্ঞতা রয়েছে বিক্রম মিসরির। নতুন দায়িত্ব নেওয়ার পর তিনি ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্করের সঙ্গে কাজ করবেন।

তিনজন প্রধানমন্ত্রীর (আই কে গুজরাল, মনমোহন সিং ও নরেন্দ্র মোদী) ব্যক্তিগত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন মিসরি।

২০১৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত চীনে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত ছিলেন মিসরি। যে সময় পূর্ব লাদাখ সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ভারত ও চীন সীমান্তে চরম উত্তেজনা ছিল। ২০২০ সালের জুনে গালওয়ানে সংঘর্ষের সময় তিনি চীনে ভারতের রাষ্ট্রদূত ছিলেন। সেই সময় নয়াদিল্লি ও বেজিংয়ের মধ্যে আলোচনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন বিক্রম মিসরি।

২০১৪ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত স্পেনে রাষ্ট্রদূত ছিলেন তিনি। এরপর মিয়ানমারে ভারতের রাষ্ট্রদূত ছিলেন। এছাড়া বেলজিয়াম, পাকিস্তান, আমেরিকা, শ্রীলঙ্কা ও জার্মানির মতো দেশেও দায়িত্ব পালন করেছেন। এছাড়া একাধিক দেশে ভারতের রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন।

বিক্রম মিসরি ১৯৬৪ সালে কাশ্মীরের শ্রীনগরে জন্মগ্রহণ করেন। দিল্লি বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত হিন্দু কলেজ থেকে ইতিহাসে স্নাতক পাস করেন। পরে ইন্ডিয়ান ফরেন সার্ভিস অফিসার পদে যোগ দেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *