সেপ্টেম্বর ৮, ২০২৪

ভারতের নতুন পররাষ্ট্রসচিব হিসেবে নিয়োগ পেয়েছেন দেশটির পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তা বিক্রম মিশ্রি। তিনি চীন-বিশেষজ্ঞ ও দক্ষ কূটনীতিক হিসেবে পরিচিত। সোমবার তাকে এ পদে নিয়োগ দেওয়া হয়। তিনি সদ্যসাবেক পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রার স্থলাভিষিক্ত হলেন। খবর এনডিটিভির।

ভারতের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র রান্ধীর জয়সওয়াল সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে লিখেছেন, ‘আজ পররাষ্ট্রসচিবের দায়িত্ব নিচ্ছেন বিক্রম মিশ্রি। পররাষ্ট্র দপ্তরে তাকে স্বাগত। আমরা তার সফলতা কামনা করছি।’

বিশ্লেষকরা বলছেন, বিক্রম মিশ্রি এমন একসময়ে ভারতের পররাষ্ট্রসচিবের দায়িত্ব পেলেন, যখন পূর্ব লাদাখ সীমান্ত নিয়ে চীন-ভারতের মধ্যে উত্তেজনা চলছে। পাশাপাশি বৈদেশিক নীতিতে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হচ্ছে নয়াদিল্লি। এর আগে ২০২০ সালে গালওয়ান উপত্যকায় চীন-ভারত উত্তেজনা নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন বিক্রম। তিনি চীনের রাষ্ট্রদূত ছিলেন। এছাড়া স্পেন ও মিয়ানমারের রাষ্ট্রদূতও ছিলেন। এর বাইরে বিভিন্ন মিশনেও দায়িত্ব পালন করেছেন তিনি।

বিক্রম মিশ্রি উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সহকারী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি ইন্দর কুমার গুজরাল, মনমোহন সিং ও নরেন্দ্র মোদির একান্ত সচিব ছিলেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *