সেপ্টেম্বর ২০, ২০২৪

ভর্তুকি মূল্যে বিক্রির জন্য ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ৮০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে। স্থানীয় উন্মুক্ত দরপত্রের মাধ্যমে এই সয়াবিন ক্রয় করা হবে বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। প্রতি লিটারের দাম ১৫৯.৯৫ টাকা হিসেবে মোট খরচ হবে ১২৭ কোটি ৯৬ লাখ টাকা। সূত্র জানায়, বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। সংস্থাটি ২০২৩-২০২৪ অর্থবছরে বার্ষিক ক্রয় পরিকল্পনায় ২৬ কোটি ৪০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয় করতে প্রতিশ্রুতিবদ্ধ।

সয়াবিন তেল ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এরই অংশ হিসেবে এ পর্যন্ত মোট ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয় করেছে। পরিকল্পনা অনুযায়ী আরও ৮০ লাখ লিটার সয়াবিন তেল কেনার উদ্যোগ নিয়েছে সংস্থাটি। সারা দেশে টিসিবি কর্তৃক ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের প্রায় এক কোটি পরিবারের মাঝে প্রতি মাসে ভর্তুকি মূল্যে বিক্রির জন্য এই সয়াবিন তেল কেনা হচ্ছে।

সূত্র জানায়, মোট চাহিদার প্রেক্ষিতে ৮০ লাখ লিটার সয়াবিন তেল স্থানীয়ভাবে ক্রয়ের জন্য উন্মুক্ত দরপত্র আহ্বান করা হলে সয়াবিন তেল উৎপাদনকারী ২টি প্রতিষ্ঠান দরপত্রে অংশ নেয়। এর মধ্যে সুপার অয়েল রিফাইনারি লিমিটেড প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৫৯.৯৫ টাকা দাম উল্লেখ করে। অন্যদিকে সিটি এডিবল অয়েল লিমিটেড প্রতি লিটারের দাম ১৬৩ টাকা উল্লেখ করে।

সূত্র জানায়, পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা ২০০৮ এর বিধি-১৬ (৫ক) অনুযায়ী পেট বোতলে প্রতি লিটার সয়াবিন তেলের দাপ্তরিক প্রাক্কলিত মূল্য ১৭৬.৪২ টাকা। দরপত্র মূল্যায়ন কমিটি ২টি দরপ্রস্তাবই রেসপন্সিভ ঘোষণা করে। তবে ২ লিটারের পেট বোতলে প্রতি লিটারের দর অগ্রিম আয়কর, মূসকও টিসিবির গুদামগুলোতে পরিবহন খরচসহ ১৫৯.৯৫ টাকা উল্লেখকারী প্রতিষ্ঠান সুপার অয়েল রিফাইনারি লিমিটেডকে সর্বনিম্ন দরদাতা হিসেবে সুপারিশ করে।

দরপ্রস্তাব পর্যালোচনা করে দেখা যায়, রেসপন্সিভ সর্বনিম্ন দরদাতা কর্তৃক প্রস্তাবিত প্রতি লিটার সয়াবিন তেলের দর ও দাপ্তরিক প্রাক্কলিত দরের প্রতি লিটারের পার্থক্য (১৭৬.৪২-১৫৯.৯৫)=১৬.৪৭ টাকা কম। রেসপন্সিভ সর্বনিম্ন দরদাতা সুপার অয়েল রিফাইনারি লিমিটেড এর প্রস্তাবিত দর প্রতি লিটার অগ্রিম আয়কর, মূসক ও টিসিবির গুদামগুলোতে পরিবহন খরচসহ ১৫৯.৯৫ টাকা থেকে ২ শতাংশ অগ্রিম আয়কর বাবদ ৩.১৯৯ টাকা ও পরিবহন খরচ বাবদ ২ টাকা বাদ দিয়ে প্রকৃত মূল্য দাঁড়ায় (১৫৯.৯৫-৩.১৯৯-২.০০)=১৫৪.৭৫১ টাকা। যা বর্তমান বাজারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

সূত্র জানায়, বর্তমানে স্থানীয় বাজারে সয়াবিন তেলের প্রতি লিটার গড় খুচরা মূল্য ১৭৭.৫০ টাকা। প্রস্তাবিত দর বর্তমান স্থানীয় বজার মূল্য থেকে (১৭৭.৫০-১৫৯.৯৫)=১৭.৫৫ টাকা কম। এর আগে সর্বশেষ ১২ জুলাই স্থানীয় দরপত্রের মাধ্যমে প্রতি লিটার সয়াবিন তেল কেনা হয় ১৫৮.৮০ টাকায়। সে হিসেবে (১৫৯.৯৫-১৫৮.৮০)=১.১৫ টাকা বেশি। এর আগে কেনার চেয়ে প্রতি লিটারে ১.১৫ টাকা বেশি হলেও দাপ্তরিক প্রাক্কলিত দামের চেয়ে কম এবং স্থানীয় বাজার সঙ্গে সংগতিপূর্ণ বলে দাবি করছে বাণিজ্য মন্ত্রণালয়।

সূত্র জানায়, ৮০ লাখ লিটার সয়াবিন তেল কিনতে মোট ব্যয় হবে ১২৭ কোটি ৯৬ লাখ টাকা। এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবের অনুমোদনের জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উপস্থাপন করা হতে পারে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *