সেপ্টেম্বর ১৭, ২০২৪

ব্রয়লার মুরগির দাম আবারো বাড়ল। সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ২০-২৫ টাকা। এছাড়াও বেড়েছে লেয়ার ও পাকিস্তানি মুরগীর দাম। তবে অপরিবর্তিত রয়েছে গরুর মাংসের দাম। আজ শুক্রবার (২২ সেপ্টেম্বর) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায় ব্রয়লার মুরগী প্রতি কেজি ২১০-২২০ টাকা, লেয়ার ৩৪০-৩৫০ টাকা, পাকিস্তানি মুরগী ৩৪০-৩৫০ টাকা। গরুর মাংস ৮০০ টাকা, খাসির মাংস ১১০০ টাকা। যা গত সপ্তাহে ১৮৫-১৯৫ টাকায় বিক্রি হয়েছে ব্রয়লার মুরগী।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, বাজারে সব ধরনের সবজির দাম বাড়তি, ফলে সবজি কিনতে হিমশিম খেতে হচ্ছে সাধারণ ক্রেতাদের।

বাজারে ৬০ টাকার নিচে সবজি নেই বললেই চলে। বরবটি, টমেটো প্রতি কেজি বিক্রি হচ্ছে ১০০ টাকায়। গাজরের কেজি ছুঁয়েছে ১২০, বেগুন বিক্রি হচ্ছে ৮০ টাকায়। করলা বিক্রি হচ্ছে ৮০ টাকায়, পটোল প্রতি কেজি ৬০ টাকায়, ঢেঁড়স প্রতি কেজি ৬০ টাকায় এবং ঝিঙ্গা প্রতি কেজি ৬০ টাকা, মূলা প্রতি কেজি ৬০ টাকা, ধুন্দল প্রতি কেজি ৬০ টাকা, কচুর মুখি প্রতি কেজি ৮০ টাকা, কচুর লতি প্রতি কেজি ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে দেশি পেঁয়াজ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ৮৫ টাকায় আর আমদানি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজিতে। এ ছাড়া ডিম প্রতি হালি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকায়। কাঁচা মরিচ প্রতি কেজি ১৬০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে।

স্বস্তি নেই মাছের বাজারেও। সরগরম রাজধানীর মাছ বাজারে ইলিশ কিনতে বেশ চড়ামূল্য গুনতে হচ্ছে ভোক্তাকে।

কারওয়ানবাজারে কেজি ওজনের প্রতিপিস রুপালি এই মাছের দাম পড়ছে ১৪০০ থেকে ১৬০০ টাকা। ওজন দেড় কেজি হলেই একহালি ইলিশ কিনতে গুনতে হচ্ছে ৭ হাজার টাকার বেশি। ৮০০ থেকে ৯০০ গ্রাম ওজনের প্রতিপিস ইলিশ বিক্রি হচ্ছে ১৪০০ থেকে ১৫০০ টাকায়।

বিক্রেতারা বলছেন, ইলিশ রফতানি শুরুর পর থেকেই বাজারে কমছে সরবরাহ, বাড়ছে দাম।

এরমধ্য ১২ অক্টোবর থেকে আবার ২২ দিনের জন্য বন্ধ থাকবে এই মাছ ধরা, পরিবহন ও বিক্রি। তারপর বেচাকেনা শুরু হলে দাম আরও বাড়ার আশঙ্কা করছেন ক্রেতা-বিক্রেতারা।

এদিকে মাছের বাজারে কিছুটা কমেছে পাঙ্গাসের দাম। ২০০ টাকা মাধ্য পাওয়া যাচ্ছে এই ছোট পাঙ্গাস। তবে আগের দামেই তেলাপিয়া ২৩০ থেকে ২৫০ টাকা বিক্রি হচ্ছে। যা কয়েক সপ্তাহ ধরে একই দামে বিক্রি হয়েছে। অন্য মাছের মধ্যে মাঝারি ও বড় আকারের চাষের রুই, কাতলা ও মৃগেল মাছের দাম প্রতি কেজি ৩২০ থেকে ৪০০ টাকা। এছাড়াও পাবদা টেংরা, কই, বোয়াল, চিতল, আইড় ও ইলিশ মাছের দাম সাধারণ নাগালের বাইরে চলে যাচ্ছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *