সেপ্টেম্বর ১৮, ২০২৪

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশের চলমান পরিস্থিতিতে ব্যাংকসহ চারটি বড় খাতে সাইবার হামলার আশঙ্কা রয়েছে। আজ মঙ্গলবার দুপুর দেড়টার দিকে ‘চলমান সময়ে সাইবার নিরাপত্তাবিষয়ক জরুরি সভা’ শেষে ব্রিফিংয়ে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে সাইবার সিকিউরিটি নিয়ে পর্যালোচনা করে আমরা চারটি বড় খাতে সাইবার হামলা হওয়ার আশঙ্কা করছি। সেগুলো হলো- ব্যাংক সেক্টর, তৈরি পোশাকশিল্প, টেলিকম সেক্টর ও বিদ্যুৎ-জ্বালানি খাত।

সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে জুনাইদ আহমেদ পলক বলেন, এ খাতগুলোতে বড় ধরনের সাইবার হামলা হতে পারে বলে আশঙ্কা করছি। তার জন্য ব্যক্তিপর্যায়ে সচেতনতা জরুরি। প্রতিষ্ঠানপর্যায়ে কিছু সিকিউরিটি প্রটোকল মেনে চলা দরকার। একই সঙ্গে এ মুহূর্তে দেশের সাইবার নিরাপত্তা সমুন্নত রাখার জন্য সবার কাছে সহযোগিতা চাই।

তিনি বলেন, রাষ্ট্রীয় পর্যায়ে সিকিউরিটি গাইডলাইনগুলো কঠোরভাবে অনুসরণ করা দরকার। সে কারণে আমাদের ঘোষিত ৩৫টি ক্রিটিক্যাল ইনফরমেশন ইনফ্রাস্ট্রাকচার রয়েছে, সেগুলোকে চিহ্নিত করেছি। আজকে যে সিদ্ধান্ত সেটা হলো আমাদের যেসব অংশীজন তাদের সাইবার নিরাপত্তা কঠোরভাবে অনুসরণ করার নির্দেশনা দেওয়া হবে।

এর আগে অনুষ্ঠিত সাইবার নিরাপত্তা সভায় উপস্থিত ছিলেন টেলিযোগাযোগ বিভাগের সচিব ড. মো. মুশফিকুর রহমান, ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের মহাপরিচালক মেজর জেনারেল জিয়াউল আহসান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমার, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি ইমদাদুল হক, জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক আবু সাঈদ মো. কামরুজ্জামান, বাংলাদেশ ব্যাংক, সিভিল অ্যাভিয়েশন, পুলিশ, ডিজিএফআই ও এনএসআই এর প্রতিনিধিরা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *