সেপ্টেম্বর ৮, ২০২৪

সন্তানের জন্য় বাবা-মায়ের সময় দেওয়া খুব গুরুত্বপূর্ণ। কিন্তু কর্মজীবী মায়েরা অফিসের কাজ সামলে, বাড়ির কাজ করার পরে সন্তানের জন্যে সময় বের করতে গিয়ে হিমশিম খান। কিন্তু যেকোন উপায়ে সন্তানকে সময় দেওয়া জরুরি। সেক্ষেত্রে কিছু কৌশল অনুসরণ করতে পারেন। যেমন-

সময় ভাগ করুন : প্রতিদিন দিনটা কয়েক ভাগে ভাগ করে নিন। যেমন- অফিসের জন্য আলাদা সময়, সংসারের জন্য দিনের দেড় ঘণ্টা এবং সন্তানের জন্যে কমপক্ষে আড়াই ঘণ্টা। একা সব কাজ সামালাতে না পারলে একজন সাহায্যকারীর সহায়তা নিন। সব কিছু সামলে নিজের জন্য কিছুটা সময় আলাদা রাখুন।

অফিসের কাজ বাড়িতে আনবেন না: অনেকে নারীই অফিসে বড় বড় দায়িত্ব সামলান। অনেক সময়ে অফিসের কাজ বাড়িতে নিয়ে আনতে হয়। এটা ঠিক নয়। অফিসের কাজ অফিসেই করার চেষ্টা করুন। অফিস থেকে বেরনোর পরে শুধুই নিজের এবং পরিবারের কথা ভাবুন।

ভিডিও কল : অফিসের লাঞ্চ ব্রেকে বা টি ব্রেকে সন্তানকে ভিডিও কল করে দুই একটা গল্প করুন। মাঝেমাঝে তার সঙ্গে ফোনে কথাও বলুন। এতে আপনারও মন শান্ত হবে। আবার সন্তানও ভালো বোধ করবে ।

কারও কথায় মন খারাপ নয় : আপনি একই সঙ্গে অফিসের কাজ করেন, সংসারের দায়িত্ব পালন করেন আবার সন্তানের দেখাশোনা করেন। সব সামলে মাঝেমধ্য়ে ক্লান্ত লাগাটা স্বাভাবিক। এটা নিয়ে সমাজের মানুষ কথা বলতেই পারে। চারপাশে যেই যাই বলুন না কেন, তাদের কথা ধরে মন খারাপ করবেন না। কারণ মনে রাখবেন, আপনার জীবনের সামান্য দায়িত্বও কেউ নেবেন না। আপনাকেই লড়াই করতে হবে। নিজে ভালো থাকুন। তাহলে সন্তানকে ভালো রাখতে পারবেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *