সেপ্টেম্বর ১৭, ২০২৪

২০২৩ সালের বিশ্ব ক্ষুধা সূচকে (জিএইচআই) ১২৫টি দেশের মধ্যে বাংলাদেশ ৮১তম অবস্থানে আছে। সূচকে বাংলাদেশের স্কোর ১৯ দশমিক শূন্য। প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান ১১১ তম এবং পাকিস্তানের অবস্থান ১০২তম। দেশ দুটির স্কোর যথাক্রমে ২৮ দশমিক ৭ এবং ২৬ দশমিক ১।

গতকাল বৃহস্পতিবার জিএইচআইয়ের ওয়েবসাইটে বিশ্ব ক্ষুধা সূচক (জিএইচআই) ২০২৩ প্রকাশিত হয়। কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড ও ওয়েল্ট হাঙ্গার হিলফে যৌথভাবে এ প্রতিবেদন প্রকাশ করে।

বিশ্ব ক্ষুধা সূচকের মাধ্যমে অপুষ্টির মাত্রা, ৫ বছরের কম বয়সের শিশুদের উচ্চতা অনুযায়ী কম ওজন, ৫ বছরের কম বয়সের শিশুদের বয়স অনুযায়ী কম উচ্চতা এবং শিশুমৃত্যুর হার হিসাব করে শূন্য থেকে ১০০ স্কোরে ক্ষুধার মাত্রা নির্ধারণ করা হয়। এ সূচকে স্কোর শূন্য মানে ক্ষুধা নেই। স্কোর ১০০ হলে ক্ষুধার মাত্রা সর্বোচ্চ।

এবছরের সূচকে ১৯ দশমিক ১ স্কোর নিয়ে আরেক প্রতিবেশী দেশ নেপালের অবস্থান ৬৯তম। ৬০তম অবস্থান নিয়ে আরও এগিয়ে আছে শ্রীলঙ্কা। দেশটির স্কোর ১৩ দশমিক ৩। জিএইচআইয়ের প্রতিবেদন অনুসারে, ২০১৫ পর্যন্ত বিশ্বব্যাপী ক্ষুধার বিরুদ্ধে অগ্রগতি হলেও এরপর তা থমকে গেছে।

২০১২ সাল থেকে বাংলাদেশের জিএইচআই স্কোরে অগ্রগতি হচ্ছে। ২০১২ সালে বাংলাদেশের স্কোর ‘গুরুতর’ পর্যায় ২৮ দশমিক ৬ পয়েন্টে থাকলেও, ২০২১ সালে এ স্কোর ১৯ দশমিক ১ পয়েন্টে নেমে এসেছে যা সহনীয় পর্যায় বলে ধরা হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *