সেপ্টেম্বর ২১, ২০২৪

চীনের রাজধানী বেইজিংয়ে ১৪০ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বুধবার দেশটির আবহাওয়া দপ্তর এ তথ্য জানিয়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে বিশ্বজুড়ে চরম আবহাওয়া এবং দীর্ঘায়িত তাপপ্রবাহের কারণে লাখ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিজ্ঞানীরা বলছেন, এসব ঘটনা জলবায়ু পরিবর্তনের কারণে আরও বাড়ছে।

বেইজিংয়ের আবহাওয়া দপ্তর জানিয়েছে, রাজধানীতে ‘১৪০ বছরের মধ্যে সবচেয়ে ভারী বৃষ্টিপাত’ রেকর্ড করা হয়েছে। ১৪০ বছর আগে শহরটিতে বৃষ্টিপাতের মাত্রা রেকর্ড শুরু হয়েছিল।

আবহাওয়া দপ্তর থেকে বলা হয়েছে, ‘এই ঝড়ের সময় সর্বাধিক (পরিমাণ) বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, যা ছিল ৭৪৪ দশমিক ৮ মিলিমিটার। ১৮৯১ সালে রেকর্ড করা সর্বোচ্চ বৃষ্টিপাত ছিল ৬০৯ মিলিমিটার।

সরকারি সম্প্রচারমাধ্যমে সিসিটিভি জানিয়েছে, বেইজিংয়ে বৃষ্টিতে অন্তত ১১ জন মারা গেছে। এখনও এক ডজনেরও বেশি মানুষ নিখোঁজ রয়েছে। বুধবার বন্যার কেন্দ্রস্থল প্রতিবেশী হেবেই প্রদেশে সরে গেছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, রাজধানী এবং হেবেই-এর মধ্যবর্তী সীমান্তে বেইজিংয়ের ফাংশান জেলার একটি পার্ক সম্পূর্ণভাবে প্লাবিত হয়েছে। মুষলধারে বৃষ্টিতে ভেসে যাওয়া প্রচুর আবর্জনা একটি সেতুর কাছে আটকে রয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *